spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

ফিফা দ্য বেস্ট: খেলোয়াড় ও কোচের তালিকায় যারা

- Advertisement -

স্পোর্টস ডেস্ক, সুখবর ডটকম: ফিফা দ্য বেস্ট- ২০২২ পুরস্কারের জন্য মনোনয়ন প্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে। ওই তালিকায় ১৪জন ফুটবলার জায়গা পেয়েছেন। অনুমিতভাবেই সেখানে লিওনেল মেসি, করিম বেনজেমা এবং কিলিয়ান এমবাপ্পে আছেন। জায়গা পেয়েছেন নেইমার জুনিয়র, আর্লিং হ্যালন্ড এবং ভিনিসিয়াস জুনিয়ররা। তবে তালিকায় নেই ক্রিস্টিয়ানো রোনালদো।

ফিফা লম্বা তালিকা দিলেও ‘দ্য বেস্ট’ পুরস্কার জয়ের লড়াইটা হবে মূলত তিনজনের। তারা হলেন- রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ জেতা এবং তার পুরস্কার স্বরূপ ব্যালন ডি’অর জেতা করিম বেনজেমা। বিশ্বকাপটা খেলতে পারলে তার পুরস্কার পাওয়া নিয়ে সন্দেহ থাকতো না। কারণ ফ্রান্স কাতারে ফাইনাল খেলেছে।

তালিকায় থাকা লিওনেল মেসি শিরোপা জয়ের টপ ফেবারিট। গত মৌসুমে লিগ ওয়ান জিতেছেন তিনি। কাতার বিশ্বকাপ জয় তার পালে সবচেয়ে বড় হাওয়া দিচ্ছে। বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়ে গোল্ডেন বলও জিতেছেন তিনি। অন্যজন কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা তিনি। গোলের হিসেবে পুরো বছরে মেসির চেয়ে অনেক এগিয়ে ফ্রান্সম্যান।

ফিফা দ্য বেস্টের মনোনয়ন প্রাপ্তরা: হুলিয়ান আলভারেজ, জুডে বেলিংহাম, করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইনি, আর্লিং হ্যালান্ড, আশরাফ হাকিমি, রবার্ট লেভানডভস্কি, সাদিও মানে, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, লুকা মডরিচ, নেইমার জুনিয়র, মোহামেদ সালাহ ও ভিনিসিয়ুস জুনিয়র।

কাতার বিশ্বকাপে দলকে ফাইনালে তোলা দুই কোচ লিওনেল স্কালোনি ও দিদিয়ের দেশম আছেন সেরা কোচের মনোনয়নে। তাদের সঙ্গে আছেন পুরস্কারের টপ ফেবারিট রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি। মরক্কোকে বিশ্বকাপের সেমিফাইনালে খেলানো ওয়ালিদ রেগরাগুই আছেন তালিকায়। এছাড়া পেপ গার্দিওয়ালা মনোনয়ন পেয়েছেন।

সেরা কোচের মনোনয়ন প্রাপ্তরা: কার্লো আনচেলত্তি, দিদিয়ের দেশম, পেপ গার্দিওলা, ওয়ালিদ রেগরাগুই ও লিওনেল স্কালোনি।

সেরা গোলরক্ষক হওয়ার মনোনয়ন পেয়েছেন পাঁচজন। তাদের মধ্যে দু’জন ব্রাজিলিয়ান। একজন হলেন অ্যালিসন বেকার। অন্যজন এদেরসন মোরালেস। এর বাইরে সেভিয়ায় খেলা মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনো আছেন তালিকায়। বিশ্বকাপ জয়ী ও বিশ্বকাপে গোল্ডেন গ্লাভস জয়ী এমি মার্টিনেজ মনোনয়ন পেয়েছেন। তালিকায় থাকা রিয়ালের থিবো কর্তোয়াও পুরস্কার জয়ের দাবিদার।

এছাড়া ফিফা দ্য বেস্টের নারী ফুটবলারদের মনোনয়ন, নারী ফুটবলের সেরা কোচের মনোনয়ন এবং সেরা নারী গোলরক্ষক ও সেরা ফুটবল ভক্তের মনোনয়ন দেওয়া হয়েছে। সেরা ভক্তের মনোনয়ন পেয়েছেন একজন সৌদি ফুটবল ভক্ত, একজন করে আর্জেন্টিনার ও জাপানের ভক্ত।

ফিফা দ্য বেস্টে ভোট দেবেন যারা: ফিফা দ্য বেস্টের ভোট দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বুধবার রাত থেকেই। মোট ভোটকে চারটি অংশে ভাগ করা হয়েছে। ২৫ শতাংশ ভোট দেবেন নির্বাচিত দেশের ও সংবাদ মাধ্যমের সাংবাদিকরা। বিশ্বকাপ দলের অধিনায়করা দেবেন ২৫ শতাংশ ভোট। ২৫ শতাংশ ভোট দেবেন জাতীয় দলের হেড কোচরা। বাকি ২৫ শতাংশ ভোট নেওয়া হবে ভক্তদের থেকে।

এম/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা (১৩ জানুয়ারি ২০২৩)

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ