spot_img
26 C
Dhaka

২৬শে নভেম্বর, ২০২২ইং, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিজয়ের মাসে ২টি প্রদর্শনী নিয়ে আসছে বাতিঘরের নাটক ‘ঊর্ণাজাল’***মহিলা আওয়ামী লীগের নতুন সভাপতি চুমকি, সাঃ সম্পাদক শবনম***সরকার নারীদের উন্নয়নে কাজ করে চলেছে : মহিলা আ. লীগের সম্মেলনে শেখ হাসিনা***তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হতে দেয়া হবে না : কুমিল্লায় মির্জা ফখরুল***দেশে আর ইভিএমে ভোট হতে দেওয়া হবে না : রুমিন ফারহানা***রংপুর সিটি নির্বাচনে অপ্রীতিকর কিছু ঘটলে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে : নির্বাচন কমিশনার***সৌদি আরবে চলচ্চিত্র উৎসবে সম্মাননা পাচ্ছেন শাহরুখ খান***ভূমি অফিসে সরাসরি ঘুস গ্রহণের ভিডিও ভাইরাল***আজ মাঠে নামলেই ম্যারাডোনার যে রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি***স্বাধীনতা কাপের সেমিফাইনালে শেখ রাসেল

প্রাকৃতিক প্রোটিনের উৎস

- Advertisement -

স্বাস্থ্য ডেস্ক, সুখবর বাংলা: বিকল্প পন্থায় আমিষ গ্রহণে অন্যতম উপায় হচ্ছে ‘প্রোটিন শেইক’ বা প্রোটিন সমৃদ্ধ পানীয়। তবে প্রাকৃতিক উপায়ে প্রোটিন গ্রহণই সবচেয়ে বেশি কার্যকর।

প্রাকৃতিক উপায়ে শরীরের আমিষের চাহিদা পূরণের জন্য রয়েছে বিভিন্ন খাবার।

যেমন-

ডিম: পেশি গঠনের জন্য আদর্শ খাবার। আমিষযুক্ত অন্য যে কোনো খাবারের তুলনায় এতে আমিষের পরিমাণ বেশি। পাশাপাশি শরীরের জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড তো আছেই।

মুরগির বুকের মাংস: আমিষের সর্বোত্তম উৎস হিসেবে ডিমের পরই মুরগির মাংসের স্থান। চামড়া ছাড়া খেলে এতে আছে পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যকর আমিষ।

স্যামন মাছ: অন্যান্য যে কোনো সামুদ্রিক খাবারের তুলনায় স্যামন মাছ থেকে প্রায় ২৫ শতাংশ বেশি প্রোটিন পাওয়া যায়। এমনটাই বিশ্বাস পুষ্টিবিদদের। এছাড়াও এই মাছে আছে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড।

ছানা: চর্বি কম এমন দুধ ফুটিয়ে চুলা থেকে নামিয়ে নিন। এবার এতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে রেখে দিন। এতে দুধ ভেঙে ছানা তৈরি হবে। এবার পরিষ্কার কাপড় দিয়ে ছেঁকে নিয়ে সংরক্ষণ করতে পারেন।

গমের ভুসি: খাবারে গমের ভুসি মেশানো কিংবা এ থেকে তৈরি রুটির উপকারিতা সম্পর্কে অনেকেই উদাসিন। শরীরের দৈনিক প্রোটিনের চাহিদা পূরণে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম গমের ভুসি।

বীজজাতীয় খাবার: বিভিন্ন ধরনের শিমের দানা, মটরশুঁটি ইত্যাদি সবই প্রোটিনের ভালো এবং উপকারী উৎস। ওজন নিয়ন্ত্রণে রাখতেও উপকারি এগুলো।

বাদাম ও কুমড়ার দানা: কাজুবাদাম, সূর্যমুখীর বীজ, তিসি ও কুমড়ার বিচিতে প্রচুর প্রোটিন মেলে।

এম এইচ/

আরো পড়ুন:

সিরামিকের কাপ পিরিচ দিয়ে তৈরি করুন আকর্ষণীয় ডেকোর আইটেম

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ