spot_img
26 C
Dhaka

২৬শে নভেম্বর, ২০২২ইং, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিজয়ের মাসে ২টি প্রদর্শনী নিয়ে আসছে বাতিঘরের নাটক ‘ঊর্ণাজাল’***মহিলা আওয়ামী লীগের নতুন সভাপতি চুমকি, সাঃ সম্পাদক শবনম***সরকার নারীদের উন্নয়নে কাজ করে চলেছে : মহিলা আ. লীগের সম্মেলনে শেখ হাসিনা***তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হতে দেয়া হবে না : কুমিল্লায় মির্জা ফখরুল***দেশে আর ইভিএমে ভোট হতে দেওয়া হবে না : রুমিন ফারহানা***রংপুর সিটি নির্বাচনে অপ্রীতিকর কিছু ঘটলে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে : নির্বাচন কমিশনার***সৌদি আরবে চলচ্চিত্র উৎসবে সম্মাননা পাচ্ছেন শাহরুখ খান***ভূমি অফিসে সরাসরি ঘুস গ্রহণের ভিডিও ভাইরাল***আজ মাঠে নামলেই ম্যারাডোনার যে রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি***স্বাধীনতা কাপের সেমিফাইনালে শেখ রাসেল

প্রশ্নফাঁসের অপচেষ্টা করলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: কেউ প্রশ্নফাঁসের অপচেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে শুরু হয়েছে। প্রশ্নফাঁসের কোনো আশঙ্কা নেই। কেউ এমন অপরাধে জড়িত হওয়ার চিন্তা করলে শাস্তির আওতায় আনা হবে।

রোববার (৬ নভেম্বর) সকাল ১১টায় বাংলা প্রথমপত্র পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এরপর কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, বিগত বছরগুলোর তুলনায় এবার প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। এবার কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন হলে একাডেমিক কোচিং সেন্টারের প্রয়োজনীয়তা থাকবে না। শিক্ষার্থীদের পড়াশোনার চাপ অনেক কমে যাবে।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে সূচি অনুযায়ী, সকাল শিফটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। আর বিকেল শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

পরীক্ষার মোট ২ ঘণ্টা সময়ের মধ্যে এমসিকিউ/বহুনির্বাচনী পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক/সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। দুই আবশ্যিক, তিনটি নৈর্বাচনিক ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হচ্ছে। এমসিকিউ ও বর্ণনামূলক দুই অংশ মিলিয়ে সময় দুই ঘণ্টা।

এবছর ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে ৯ হাজার ১৮১ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১২ লাখ ৩ হাজার ৪০৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ ছাত্রী।

এম/

আরো পড়ুন:

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ