spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

প্রথম বক্তব্যে যা বললেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ব্রিটিশ প্রধানমন্ত্রিত্বের দৌড়ে জয়ী হওয়ার পর ঋষি সুনাক ‘গভীর অর্থনৈতিক চ্যালেঞ্জের’ মুখে ঐক্যের আবেদন জানিয়েছেন। খবর বিবিসির।

সোমবার (২৪ অক্টোবর) প্রতিদ্বন্দ্বী পেনি মর্ডান্ট এমপিদের কাছ থেকে যথেষ্ট সমর্থন পেতে ব্যর্থ হওয়ার পর টোরি নেতৃত্বের প্রতিযোগিতায় জয়ী হন সুনাক।

প্রথম বক্তব্যে সুনাক বলেছেন, তার দল ও যুক্তরাজ্যকে একত্রিত করাই ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ হবে। সুনাক যুক্তরাজ্যের প্রথম ব্রিটিশ এশিয়ান প্রধানমন্ত্রী এবং দুই শতাব্দীর মধ্যে সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

৪২ বছর বয়সী সুনাক সনাতন (হিন্দু) ধর্মাবলম্বী। আশা করা হচ্ছে, মঙ্গলবার (২৫ অক্টোবর) রাজা কর্তৃক আনুষ্ঠানিকভাবে নিযুক্ত হওয়ার পর তিনি দায়িত্ব পালন শুরু করবেন।

সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হলেন সুনাক। লিজ ট্রাস ক্ষমতা গ্রহণের পর আরও অশান্ত ও সংকট বাড়ে ব্রিটেনে। এর ফলে মাত্র ৪৫ দিনের মধ্যে তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

লিজ ট্রাস পদত্যাগ করার পর থেকে পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী কে হচ্ছেন, তা নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়। উঠে আসে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের নামও। তবে স্থানীয় সময় রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যায় হঠাৎ করেই কনজারভেটিভ পার্টির নেতৃত্বের লড়াই থেকে সরে যাওয়ার ঘোষণা দেন বরিস। প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত করতে না পারায় ছিটকে যান আরেক প্রতিদ্বন্দ্বী পেনি মর্ডান্টও। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হন সুনাক।

এম/

আরো পড়ুন:

রানি দ্বিতীয় এলিজাবেথের ঘোড়া বিক্রি করলেন রাজা চার্লস

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ