spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

পেলের জন্য তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা ব্রাজিলে

- Advertisement -

স্পোর্টস ডেস্ক, সুখবর ডটকম: ফুটবল সম্রাটের মৃত্যুতে শোকাগ্রস্থ পুরো বিশ্ব। ফুটবলকে ভালোবাসুন আর নাই বাসুন- পেলের নাম শোনেনি এমন মানুষ খুব কমই আছেন। সেই পেলের মৃত্যুতে শোকাচ্ছন্ন হওয়াটাই স্বাভাবিক। আর পেলের নিজের দেশ ব্রাজিলের তাহলে কী অবস্থা?

ব্রাজিলের জাতীয় আইকন তিনি। পেলের মৃত্যুতে তাই তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জেইর বলসোনারো। ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে আর মাত্র একদিন ক্ষমতায় রয়েছেন তিনি। আগামী রোববার নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা।

নিজের ক্ষমতার একেবারে শেষ মুহূর্তে এসে মৃত্যুবরণ করলেন কিংবদন্তি পেলে। জেইর বলসোনারোর জন্য অবশ্যই এটা দুঃখের বিষয়। শোকাগ্রস্থ ব্রাজিলিয়ানদের পাশে দাঁড়াতেই মূলত তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন তিনি।

এক বিবৃতিতে জেইর বলসোনারো পেলেকে একজন গ্রেট সিটিজেন এবং সেরা দেশপ্রেমী হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, ‘পেলে বিশ্বের যেখানেই গিয়েছেন, সেখানেই ব্রাজিলের নামকে উর্ধ্বে তুলে ধরেছেন।’

রোববার নতুন ক্ষমতায় বসতে যাওয়া প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা টুইটারে লিখেন, ‘আমাদের দেশটির নাম অল্প সংখ্যক কিছু ব্রাজিলিয়ান বিশ্বের দরবারে উঁচু করে তুলে ধরেছেন। তাদের মধ্যে পেলে একজন।’

পেলের বাড়ি ব্রাজিলিয়ান বিখ্যাত প্রদেশ সাও পাওলোর সান্তোসে। সেখানেই তিনি জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন। শেষ বছরটি তিনি কাটিয়েছেন গুয়ারুজা শহরে।

২০২১ সালে অস্ত্রোপচার করে কোলন টিউমার অপসারণ করেন পেলে। কিন্তু সেই টিউমারে ছিল ক্যান্সারের উপাদান। টিউমার অপসারণ করলেও ক্যান্সারের শাখা-প্রশাখা থেকে যায় তার শরীরে। যে কারণে কেমোথেরাপি দিতে হয় তাকে। গত ২৯ নভেম্বর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি হতে হয় করোনা আক্রান্ত হয়ে। সঙ্গে ছিলো রেস্পাইরেটরি ইনফেকশন।

একমাস হাসপাতালে কাটানোর পর অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন সর্বকালের সেরা ফুটবলার পেলে।

এম/

আরো পড়ুন:

শান্তিতে থাকুন কিংবদন্তি পেলে: সাকিব আল হাসান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ