spot_img
19 C
Dhaka

৫ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯বাংলা

পৃথিবীতে জীবিত মানুষ ৮ বিলিয়ন, পৃথিবী ছেড়ে চলে গেছে কত মানুষ?

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর ডটকম: সম্প্রতি পৃথিবীর জনসংখ্যা ৮০০ কোটির (৮ বিলিয়ন) মাইলফলক ছাড়িয়েছে। গত বছর ১৫ নভেম্বর ব্যাপকভাবে প্রকাশিত এই খবরটি বিশ্ববাসীকে জানান দিলেও পৃথিবীতে মানবজাতির শুরু থেকে এখন পর্যন্ত কত মানুষ মারা গেছে সেই বিষয়ে সুস্পষ্ট কোনো তথ্য জানা নেই। তবে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, আধুনিক মানুষের শুরু থেকে এ পর্যন্ত এই গ্রহ থেকে চিরবিদায় নিয়েছে মোট ১০ হাজার ৮০০ কোটি (১০৮ বিলিয়ন) মানুষ।

পৃথিবীতে এখন পর্যন্ত মোট কত মানুষ জন্মেছে সেই বিষয়টির ব্যাখ্যা কিছুটা নির্ভর করে বৈজ্ঞানিক ভিত্তির ওপর, তবে অনেকটা অনুমানের ওপর। সাম্প্রতিক সময়ে পৃথিবীতে প্রতি বছর জনসংখ্যা বাড়ছে প্রায় সাত কোটি। আর চিরনিদ্রায় শায়িত হন আরও প্রায় সাত কোটি।

জাতিসংঘের জনসংখ্যাবিষয়ক সংস্থা ইউএনএফপিএর তথ্য অনুযায়ী, ২০২১ সালে বিশ্বে জন্ম নিয়েছে সাড়ে ১৩ কোটি ৪০ লাখ শিশু। গত বছর মৃত্যু হয়েছে ৬ কোটি ৯২ লাখ মানুষের। জনসংখ্যা বেড়েছে ৬ কোটি ৪৮ লাখ।

১৯৮০ সালে বিশ্বের জনসংখ্যায় যুক্ত হয় ৬ কোটি ৯০ লাখ মানুষ। গবেষণায় দেখা গেছে, আধুনিক মানুষ হোমো সেপিয়েন্সের যাত্রা শুরু প্রায় দুই লাখ বছর আগে। খ্রিষ্টপূর্ব ১,৯০,০০০ সালে আফ্রিকায় যাত্রা শুরু মানবজাতির।

যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে জনসংখ্যাবিষয়ক গবেষণা সংস্থা পপুলেশন রেফারেন্স ব্যুরোর (পিআরবি) গবেষণায় দেখা গেছে, দুজন থেকে যাত্রা শুরু হয়ে প্রথম ৫০ হাজার বছর শেষে মানবজাতির সংখ্যা স্পর্শ করে ২০ লাখ।

৪২ হাজার বছরের ব্যবধানে ৮০০০ খ্রিষ্টপূর্বে জনসংখ্যা ৫০ লাখের (৫ মিলিয়ন) মাইলফলক স্পর্শ করে। বলা হয় প্রায় দুই হাজার বছর আগে যিশুখ্রিষ্টের জন্মের সময় পৃথিবীর জনসংখ্যা ছিল ৩০ কোটি।

পৃথিবীতে জন্ম নেয়া মোট জনসংখ্যার মাত্র ৬ দশমিক ৫ শতাংশ বা ৮ বিলিয়ন এখন জীবিত রয়েছে। পৃথিবী ছেড়ে চলে গেছে ১০ হাজার কোটি (১০০ বিলিয়ন) মানুষ।

পিআরবি প্রথমবারের মতো ১৯৯৫ সালে ঐতিহাসিক সময় থেকে পৃথিবীতে জন্ম নেয়া আধুনিক মানুষের সংখ্যা প্রকাশ করে। এরপর প্রতি বছর গবেষণা সংস্থাটি বিশ্বের মোট জনসংখ্যা প্রকাশ করে যাচ্ছে।

প্রায় ২ লাখ বছরের ব্যবধানে পৃথিবীর জনসংখ্যা ১৮০০ সালে ১০০ কোটির (এক বিলিয়ন) মাইলফলক স্পর্শ করলেও মাত্র ৩০০ বছরের মধ্যে আট গুণ বেড়ে বিশ্বের জনসংখ্যা দাঁড়ায় ৮০০ কোটি (৮ বিলিয়ন)।

এই আধুনিক বিশ্বে জীবিত মানুষের তালিকা থাকলেও মৃত মানুষের হিসাব সামষ্টিকভাবে কোথাও সংরক্ষণ করা হয় না। অধিকাংশ ক্ষেত্রেই মৃত্যুর পর হিসাব ও তালিকার (পপুলেশন সেনসাস) বাইরে চলে যায় মানুষ।

সমাজ পরিবর্তন ও বিনির্মাণে বিশিষ্ট মানুষ, বিজ্ঞানি, চিকিৎসক, সমাজ পরিবর্তক, ধর্মীয় গুরুর বিশেষ অবদান থাকলেও মৃত্যুর মধ্য দিয়ে তারাও জনসংখ্যার হিসাব থেকে ছিটকে পড়েন। তবে মানবজাতির বিবর্তন ও অগ্রযাত্রায় বিস্মৃতির অতল তলে হারিয়ে যাওয়া এসব মানুষের অবদান ছিল সবচেয়ে বেশি।

এমএইচডি/ আই. কে. জে/

আরও পড়ুন:

তিনিই এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ