spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

পৃথিবীর প্রথম ভ্রূণ তৈরি হলো ডিম্বানু-শুক্রাণু ছাড়াই

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: নিষিক্ত ডিম্বানু-শুক্রাণু ছাড়াই তৈরি হলো পৃথিবীর প্রথম ভ্রূণ। এমন অসাধ্য সাধন করল ইসরাইল ইউজম্যান ইনস্টিটিউট অব সায়েন্সের বিজ্ঞানীরা। মা-বাবা বা কোনো নিষিক্ত ডিম্বাণু শুক্রাণু ছাড়াই কেবল স্টেম সেল (মূল কোষ) ব্যবহার করে ইঁদুরের ভ্রূণ তৈরি করতে সক্ষম হয়েছেন গবেষকরা।

বিজ্ঞানের ইতিহাসে এটিকে যুগান্তকারী সাফল্য বলছেন বিশ্লেষকরা। ‘অ্যাসিটেড রিপ্রোডাকশন টেকনোলজি’ পদ্ধতিতে তৈরি হলো নিষিক্ত ডিম্বাণু-শুক্রাণু ছাড়া শুধুমাত্র সেল থেকে পৃথিবীর প্রথম ভ্রূণ।

বিজ্ঞান পত্রিকা ‘সেল’-এ প্রকাশিত হয়েছে তাদের গবেষণার বিবরণ। ইঁদুরের ক্ষেত্রে সম্ভব হলেও আপাতত মানুষের ক্ষেত্রে এই ধরনের ভ্রূণ তৈরি কঠিন বলেই মনে করছেন তারা।

এই আবিষ্কার বৈজ্ঞানিক দিক থেকে যতই যুগান্তকারী মাইলফক হোক না কেন এই পদ্ধতির নৈতিকতা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন থেকে যাচ্ছে। পুরুষ ও স্ত্রীর যৌনমিলন ছাড়াই সেল থেকে কৃত্রিম উপায়ে ভ্রূণ তৈরি এক প্রকারে প্রকৃতির নিয়মের বিরুদ্ধাচরণ করা।

প্রকৃতিকে এড়িয়ে কৃত্রিম উপায় মানুষ তৈরি করা কতটা নৈতিক, সে বিষয়ে বিতর্ক থেকেই যাচ্ছে। তবু বিজ্ঞানের নিরিখে এই আবিষ্কার অবশ্যই তাৎপর্যপূর্ণ।

সূত্র: আনন্দবাজার

এম এইচ/

আরো পড়ুন:

সবচেয়ে বেশি ডায়নোসরের ডিমের সংগ্রহশালা!

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ