spot_img
27 C
Dhaka

২৬শে নভেম্বর, ২০২২ইং, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিজয়ের মাসে ২টি প্রদর্শনী নিয়ে আসছে বাতিঘরের নাটক ‘ঊর্ণাজাল’***মহিলা আওয়ামী লীগের নতুন সভাপতি চুমকি, সাঃ সম্পাদক শবনম***সরকার নারীদের উন্নয়নে কাজ করে চলেছে : মহিলা আ. লীগের সম্মেলনে শেখ হাসিনা***তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হতে দেয়া হবে না : কুমিল্লায় মির্জা ফখরুল***দেশে আর ইভিএমে ভোট হতে দেওয়া হবে না : রুমিন ফারহানা***রংপুর সিটি নির্বাচনে অপ্রীতিকর কিছু ঘটলে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে : নির্বাচন কমিশনার***সৌদি আরবে চলচ্চিত্র উৎসবে সম্মাননা পাচ্ছেন শাহরুখ খান***ভূমি অফিসে সরাসরি ঘুস গ্রহণের ভিডিও ভাইরাল***আজ মাঠে নামলেই ম্যারাডোনার যে রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি***স্বাধীনতা কাপের সেমিফাইনালে শেখ রাসেল

 পুরনো ঢাকার কিছু দর্শনীয় স্থান

- Advertisement -

নূর রোমেনা ইয়াসির, সুখবর বাংলা: ১৬১০ খ্রীষ্টাব্দে ইসলাম খাঁ চিশতি বাংলার রাজধানী রাজমহল থেকে ঢাকায় স্থানান্তর করেন এবং সম্রাটের নামানুসারে এর নামকরণ করেন জাহাঙ্গীরনগর। প্রশাসনিকভাবে জাহাঙ্গীরনগর নামকরণ হলেও সাধারণ মানুষের মুখে ঢাকা নামটিই রয়ে যায়। ইতিহাসের ধারাবাহিকতায় ১৯৫২ সালের ভাষা আন্দোলন দিয়ে শুরু হয়ে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের ফসল হিসেবে ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। স্বাধীনতা লাভের অনেক আগে থেকেই এই ঢাকাতেও ছিল অনেক ঐতিহাসিক দর্শনীয় স্থান। আর এই লেখায় সেই সমস্ত দর্শনীয় স্থানগুলোর কথাই তুলে ধরা হয়েছে যা আজও স্বমহিমায় দাঁড়িয়ে আছে।

 বাহাদুর শাহ পার্কঃ

বাহাদুর শাহ পার্ক পুরনো ঢাকার সদরঘাটের কাছে অবস্থিত একটি ঐতিহাসিক স্থান। আগে এই পার্ককে ভিক্টোরিয়া পার্ক বলা হতো। ঢাকার যে কোনও স্থান হতে সদরঘাটগামী বাস, সিএনজি, রিকশাযোগে এই পার্কে যাওয়া যাবে।

 বলধা গার্ডেনঃ

বলধা গার্ডেন পুরনো ঢাকার ওয়ারীতে অবস্থিত একটি উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেন। এর আয়তন ৩.৩৮ একর। ১৯০৯ সালে ঢাকা জেলার বলধার জমিদার নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরী বিভিন্ন দেশ থেকে বিভিন্ন প্রজাতির উদ্ভিদ এনে এখানে সাজানো শুরু করেন। বিভিন্ন দুর্লভ প্রজাতির উদ্ভিদ এখানে আছে । ঢাকার যে কোনও স্থান হতে যাত্রাবাড়িগামী বাসে উঠে যাওয়া যাবে বলধা গার্ডেনে।

 লালবাগ কেল্লাঃ  পুরনো ঢাকার কিছু দর্শনীয় স্থান

লালবাগ কেল্লা ঢাকার দক্ষিণ পশ্চিমাঞ্চলে বুড়িগঙ্গা নদীর তীরে পুরনো ঢাকার লালবাগে অবস্থিত। ১৮৪৪ সালে এর নামকরণ হয় লালবাগ। এই লালবাগ কেল্লায় সুবেদার শায়েস্তা খাঁ’র কন্যা পরীবিবির উদ্দেশ্যে নির্মিত সমাধি সৌধ আছে। ঢাকার যে কোনও স্থান থেকেই লালবাগে যাওয়া যাবে। ঢাকার নিউমার্কেট, নীলক্ষেত, শাহবাগ থেকে রিকশায় যাওয়া যাবে। এছাড়া সিএনজিতে করেও যাওয়া যাবে লালবাগ কেল্লার সামনে।

 জিঞ্জিরা প্রাসাদঃ

মোঘল আমলে নির্মিত এক ঐতিহাসিক স্থাপনার নাম জিঞ্জিরা প্রাসাদ। এই প্রাসাদ পুরনো ঢাকার কেরাণীগঞ্জে বুড়িগঙ্গা নদীর ওপারে অবস্থিত। এখানে মীরজাফরের পুত্র মীরনের নির্দেশে সিরাজউদ্দৌলার স্ত্রী লুতফুন্নেছা ও তাঁর কন্যাকে বন্দি করে রাখা হয় । ঢাকার গুলিস্তান থেকে রিকশা, সিএনজি বা সদরঘাটগামী বাসযোগে সদরঘাট থেকে বুড়িগঙ্গা পার হয়ে সোয়ারীঘাটের কাছে জিজ্ঞাসা করলেই জিঞ্জিরায় পৌঁছাতে পারবেন।

 আহসান মঞ্জিলঃ 

আহসান মঞ্জিল পুরনো ঢাকার ইসলামপুরে অবস্থিত। নবাব পরিবারের স্মৃতিবিজড়িত এই প্রাসাদটি বর্তমানে জাদুঘর হিসেবে পরিচালিত হচ্ছে। নওয়াব আবদুল গণি তাঁর প্রিয় পুত্র খাজা আহসানুল্লাহর নামানুসারে এই প্রাসাদের নামকরণ করেছেন। সদরঘাটগামী যে কোনও বাসে চড়ে আহসান মঞ্জিলে যাওয়া যাবে।

বিউটি বোর্ডিংঃ 

বিউটি বোর্ডিং পুরনো ঢাকার বাংলাবাজারে ১নং শ্রীস দাশ লেনে অবস্থিত। বিউটি বোর্ডিং একসময় ছিলো কবি-সাহিত্যিকদের আড্ডাখানা। এই বোর্ডিং জুড়ে আছে সময়ের পদচিহ্ন। ১৯৪৯ সালে প্রহ্লাদ সাহা এবং তাঁর ভাই নলিনী মোহন সাহা ১১ কাঠা জমির উপর এই বোর্ডিং গড়ে তোলেন। নলিনী মোহনের বড় মেয়ে বিউটির নামানুসারে এই বোর্ডিং এর নামকরণ করা হয়। ঢাকার যে কোনও স্থান থেকে সদরঘাটগামী বাসে চড়ে যাওয়া যাবে বিউটি বোর্ডিং এ ।

তারা মসজিদঃ 

তারা মসজিদ পুরনো ঢাকার আরমানিটোলায় আবুল খয়রাত সড়কে অবস্থিত। এই মসজিদের নকশায় পুরোটা জুড়ে তারার মোটিফ বিশেষভাবে লক্ষণীয়। এই জন্যই এ মসজিদ তারা মসজিদ নামে পরিচিত । ঢাকা শহরের যে কোনও জায়গা থেকে পুরনো ঢাকার চানখাঁর পুলে এসে রিকশাযোগে আরমানিটোলায় তারা মসজিদে যাওয়া যাবে।

সাপ্তাহিক ছুটির দিনগুলোতে চাইলেই অল্প খরচে ঘুরে আসা যাবে এইসব দর্শনীয় স্থানগুলোতে। এইসব দর্শনীয় স্থানগুলো আমাদের আদি ঢাকার ঐতিহ্যকে ধারণ করে আছে এখনো।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ