spot_img
24 C
Dhaka

৯ই ডিসেম্বর, ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

পুতিনের ঘোষণায় ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ার হচ্ছে আজ

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ইউক্রেনের যে চারটি অঞ্চল রাশিয়া দখল করেছে প্রেসিডেন্ট পুতিন আজ এক অনুষ্ঠানে ঐ জায়গাগুলোকে রাশিয়ার নিজস্ব ভূখণ্ড বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এই চার ইউক্রেনেীয় ভূখণ্ডকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার বলে ঘোষণা করবেন তিনি। খবর বিবিসির।

ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে। এমন সময়ে এই চারটি অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত হতে যাচ্ছে, যখন এসব এলাকা উদ্ধারে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন। একই সঙ্গে পশ্চিমা বিশ্ব এই পদক্ষেপের সমালোচনা করে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে।

এই চার অঞ্চল নিজেদের অংশ ঘোষণার লক্ষ্যে রাশিয়ার মস্কোর ক্রেমলিন হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বেলা তিনটায় এই অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানে পুতিন বক্তৃতা করবেন, পাশাপাশি নথিপত্রে স্বাক্ষর করবেন। এ ছাড়া ক্রেমলিন ওয়াল থেকে একটু দূরে রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করা হয়েছে।

এ বিষয়ে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, গণভোটের পর এই চার অঞ্চলের শাসকের আহ্বানে সাড়া দিতে তাদের রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করা হচ্ছে। এ–সংক্রান্ত নথিতে স্বাক্ষরের পর পুতিন গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন।

তবে রাশিয়ার নিয়ন্ত্রণে যাওয়া এলাকা ফেরত পেতে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন। খারকিভের বেশ কিছু এলাকার নিয়ন্ত্রণ ইতিমধ্যে ফিরে পেয়েছে ইউক্রেনের বাহিনী। এ ছাড়া লিমান শহর আস্তে আস্তে ঘিরে ফেলছে ইউক্রেনের বাহিনী।

আজ মস্কো শহরে যখন উৎসবের আমেজ থাকবে, তখন ইউক্রেনের কিয়েভে থাকবে চাপা উত্তেজনা। রাশিয়ার এই দখলের পর কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে, তা নিয়ে বৈঠক ডেকেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশটির নিরাপত্তা বিভাগের শীর্ষ কর্মকর্তা ও রাজনীতিবিদেরা বৈঠকে থাকবেন।

এই বৈঠকের আগেই গতকাল বৃহস্পতিবার জেলেনস্কি বলেছেন, রাশিয়ার তথাকথিত গণভোটের কোনো মূল্য নেই। এতে বাস্তবতার কোনো পরিবর্তন হবে না। ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ফিরিয়ে আনা হবে। রুশ পদক্ষেপের কঠোর জবাব দেওয়া হবে।

পুতিনের এই আয়োজন মনে করিয়ে দিয়েছে ক্রিমিয়ার কথা। ২০১৪ সালে এভাবেই প্রহসনের ভোট করে ইউক্রেনের শহরটি দখল করেছিলো রাশিয়া। ক্রিমিয়া দখলকে এখনো স্বীকৃতি দেয়নি বিশ্ব।

এম/

আরো পড়ুন:

নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ