spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

পাহাড়ে বিলুপ্ত প্রজাতির গাছ রোপণ করছে চট্টগ্রাম বন বিভাগ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: বিলুপ্ত হওয়া বিভিন্ন প্রজাতির বৃক্ষ পাহাড়ী এলাকায় বনায়নের আওতায় আনার উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের বন বিভাগ। এর মাধ্যমে জীববৈচিত্র্য রক্ষার পাশাপাশি বিকল্প কর্মসংস্থান গড়ে উঠবে বলে আশা বন বিভাগের।

চট্টগ্রামের বিস্তীর্ণ বনাঞ্চল জুড়ে একসময় নানা প্রজাতির বৃক্ষের দেখা মিললেও এখন আর সেই অবস্থা নেই। এ অবস্থায় বিভিন্ন প্রজাতির গাছ রোপণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের বন বিভাগ। ইতোমধ্যে প্রায় এক হাজার হেক্টর পাহাড়ী জায়গায় রোপণ করা হয়েছে বিভিন্ন জাতের ফুল-ফলের গাছ। রয়েছে চাপালিশ, বৈলাম, বহেরা, হরতকি, অমলকি, ঢাকি জামসহ বিভিন্ন প্রজাতির উদ্ভিদ। এজন্য স্থানীয়দেরও এই প্রকল্পে সম্পৃক্ত করা হয়েছে বলে জানান কর্মকর্তারা।

এদিকে বনাঞ্চল রক্ষায় অবৈধ দখলদারদের উচ্ছেদসহ অবৈধভাবে বনভূমি দখলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

চট্টগ্রাম দক্ষিণ বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, “লেবু, পেয়ারা, পেপে বাগান তাদের সরিয়ে নিতে হবে। যদি না সরায়, না বোঝে তাহলে সামাজিক পর্যায়ে আইন মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।”

পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়েই বন ব্যবস্থাপনাকে ঢেলে সাজানো হচ্ছে বলে জানান বন কর্মকর্তারা।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোহাম্মদ আমির হোসাইন বলেন, “চাপালি, আমলকি, হরতকি, বহেরা, উরিয়াম, খুদিজাম, ডুমুর এই গাছগুলো বন্যপ্রাণীকে সাপোর্ট করে।”

বনায়নের মাধ্যমে জীববৈচিত্র্য রক্ষার পাশাপাশি বনাঞ্চল ধ্বংসের বিষয়ে সচেতনতা তৈরিসহ নানা ধরনের প্রনোদনা দেয়া হচ্ছে বলেও জানান কর্মকর্তারা।

এমএইচডি/ আইকেজে /

আরও পড়ুন:

সমুদ্রে ভেসে ভেসে কক্সবাজারের পাহাড়-সৈকত দেখার সুযোগ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ