spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৯শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিশ্ব হার্ট দিবস আজ***জাতীয় বিশ্ববিদ্যালয়: স্নাতক ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধাতালিকা প্রকাশ ২ অক্টোবর***হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত***নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস***‘সোনার তরী’র আজকের শিল্পী ইশরাত জাহান***নভেম্বরের শেষ সপ্তাহে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী***‘বাঁশরী’তে আজ গাইবেন পূরবী বিশ্বাস এবং মালিহা তাসফিয়া রোদেলা***টিভিতে দেখুন আজকের খেলা***আগামী নির্বাচনে আওয়ামী লীগ আবারো বিজয়ী হবে: কাদের***শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন

পাহাড়ে কাজু বাদাম, কফি ও আম চাষ বাড়াবে সরকার

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: পাহাড়ে কাজু বাদাম ও কফি চাষের সম্ভাবনাকে কাজে লাগাতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে।  বিদেশের চাহিদা পূরণ করবে পাহাড়ের ফল। পাহাড়ে কাজু বাদাম, কফি ও আমের সম্ভাবনা বেশি।  এই চাষ সম্প্রসারণে কৃষকদের এগিয়ে আসতে হবে।

শনিবার কৃষি মন্ত্রী ড. মো: আবদুর রাজ্জাক বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় কাজু বাদাম, কফি বাগান এবং আমসহ অন্যান্য ফলবাগান পরিদর্শনে গিয়ে কৃষকদের সঙ্গে আলাপে এ কথা বলেন। এসময় তার সঙ্গে ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

রুমা মুনলাইপাড়া সেন্টারে স্থানীয় কৃষকদের সঙ্গে আলাপকালে কৃষিমন্ত্রী আরো বলেন, ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণএর লক্ষ্যে ২১১ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। পাহাড়ের কৃষকদের গুরুত্ব দিয়ে এখানকার আদিবাসী-বাঙালি কৃষকদের নিয়েই এগুতে চান সরকার। আর এজন্য পাহাড়ী ভূমি পর্যায়ক্রমে কাজুবাদাম ও কফির চাষের আওতায় আনা হবে।

এর আগে সকালে কৃষিমন্ত্রী হেলিকপ্টারযোগে রুমা উপজেলায় পৌছলে তাকে নিজ এলাকায় স্বাগত জানান পার্বত্যমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং।

সেসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব ওয়াহিদা আকতার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো.আসাদুল্লাহ, বিএডিসির নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মো: বখতিয়ার, বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপসচিব (সদস্য-বাস্তবায়ন) মোহাম্মদ হারুন-অর-রশিদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড.একেএম নাজমুল হক প্রমুখ।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ