spot_img
21 C
Dhaka

৯ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৬শে মাঘ, ১৪২৯বাংলা

পারমাণবিক স্থাপনার তথ্য বিনিময় করল ভারত-পাকিস্তান

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: ভারত ও পাকিস্তানের মধ্যে বৈরিতার সম্পর্ক অনেক আগে থেকেই। সীমান্তে তাদের অবস্থানও অনেক কঠোর। এর মধ্যে দুটি দেশ সোমবার তাদের পারমাণবিক স্থাপনা ও সুবিধার তালিকা বিনিময় করেছে। সম্পর্কের চূড়ান্ত অবনতি হলেও এগুলোয় হামলা করা যাবে না। ইসলামাবাদের পররাষ্ট্রবিষয়ক অফিসের বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। খবর দ্য হিন্দু।

বার্ষিক আচারের অংশ হিসেবে তিন দশকের বেশি সময় ধরে দুই দেশ এটি চর্চা করে আসছে। পারমাণবিক স্থাপনা ও তার কার্যক্রমের তালিকা এতে আক্রমণ নিষিদ্ধ করার চুক্তির অনুচ্ছেদ-২-এর বিধান অনুসারে বিনিময় করা হয়েছিল। ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর এটি স্বাক্ষরিত হয় এবং ১৯৯১ সালের ২৭ জানুয়ারি অনুসমর্থিত হয়। ১৯৯২ সালের ১ জানুয়ারি দুই দেশের মধ্যে তালিকা হস্তান্তরের চর্চা শুরু হয়।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানায়, চুক্তি অনুসারে পাকিস্তানের পরমাণু স্থাপনা ও সুবিধাগুলোর তালিকা আনুষ্ঠানিকভাবে ১ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারতীয় হাইকমিশনের প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়েছে। একই সঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও তাদের পারমাণবিক স্থাপনা ও সুযোগ-সুবিধার তালিকা নতুন দিল্লিতে পাকিস্তান হাইকমিশনের একজন প্রতিনিধির কাছে হস্তান্তর করেছে বলেও জানা গেছে।

এম এইচ/ আই. কে. জে/

আরও পড়ুন:

৫৪ বছর পর পেলেন হারানো মানিব্যাগ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ