spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

পাতাল পথে মেট্রোরেল নির্মাণে পরামর্শক নিয়োগ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: দেশের প্রথম পাতাল মেট্রোরেল নির্মাণ প্রকল্পে জাপান, ফ্রান্স, ভারত ও বাংলাদেশের আট প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। কমলাপুর থেকে বিমানবন্দর পর্যন্ত পাতাল পথে (এমআরটি লাইন-১)–এর সার্বিক নির্মাণ কাজ তদারক করবে এসব পরামর্শক প্রতিষ্ঠান। এই কাজের চুক্তিমূল্য ১ হাজার ৫১৭ কোটি টাকা।

আজ ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরামর্শক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ সম্পর্কিত চুক্তি সই হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এমআরটি লাইন-১–এর দুটি পথ। প্রথমটি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত। এটি পুরোপুরি পাতালপথে হবে। এই পথে কমলাপুর থেকে বিমানবন্দর যেতে ২৪ মিনিট সময় লাগবে। দ্বিতীয় পথটি নতুনবাজার থেকে পূর্বাচল পর্যন্ত, যা হবে উড়াল পথে। পুরো মেট্রোটি নির্মাণে খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। ২০২৬ সালে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল–৬–এর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করবেন। পদ্মা সেতুর উদ্বোধনের পর মানুষ অপেক্ষা করে আছে মেট্রোরেলের। একইসঙ্গে আগামী বছররের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কাজ শেষ হবে। ২০৩০ সালের মধ্যে ঢাকায় মোট ৬টি মেট্রোরেলের কাজ শেষ হবে।

এম/

আরো পড়ুন:

সংকটের অজুহাতে চিনির দাম না বাড়ানোর আহবান ভোক্তা ডিজির

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ