spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

পাকিস্তান-আফগানিস্তানের চামান সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: পাকিস্তান-আফগানিস্তান সীমান্তবর্তী দেশ দুটি এখনো ঐকমত্যে পৌঁছাতে পারেনি বলে পাকিস্তানের বেলুচিস্তানে পাকিস্তান-আফগানিস্তান চামান সীমান্ত এখনো খুলে দেওয়া সম্ভব হয়নি।

গত সপ্তাহে, এক আফগানিস্তানি পাকিস্তানি এক সেনাকে গুলি করে হত্যা করলে, পাক-আফগান চামান সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়। এ ঘটনায় দুইজন নিরাপত্তা কর্মী আহত হন।

এ নিয়ে এক মৈত্রী পতাকা বৈঠকে দুই দেশই সীমান্তে সহিংসতার ঘটনা বন্ধ করার জন্য যৌথ ব্যবস্থার প্রয়োজনীয়তার কথা স্বীকার করেছে। গত রবিবারের এ ঘটনা তদন্তের জন্য যৌথ জিজ্ঞাসাবাদের কথাও তুলে ধরা হয়েছে বৈঠকে।

আফগান তালেবান কর্মকর্তারা সীমান্ত বিষয়গুলি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য পাকিস্তানি কর্তৃপক্ষের সাথে পরামর্শও বিনিময় করেছেন।

গত সপ্তাহের এ ঘটনার পর পাকিস্তান-আফগানিস্তানের মধ্যকার বাণিজ্য ব্যবস্থাও বন্ধ হয়ে যায়।

চমনের জেলা প্রশাসক আব্দুল হামিদ জেহরি এ ব্যাপারে বলেন, “আফগানিস্তান সীমান্ত থেকে এক ব্যক্তি পাকিস্তানের প্রবেশ পথের কাছে এসে নিরাপত্তা রক্ষীদের লক্ষ্য করে গুলি করে। এতে একজন সেনা নিহত ও দুইজন আহত হোন।”

এ ঘটনার পর কাউকে পাকিস্তানি সীমান্ত অতিক্রম করতে দেওয়া হয়নি। পাকিস্তানি কর্তৃপক্ষ সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করেছে।

চমনে আফগান-পাক সীমান্ত বন্ধ হওয়ার সরাসরি প্রভাব পড়েছে দুই দেশের বাণিজ্যের উপর। আফগান ট্রানজিট বাণিজ্য পণ্য বহনকারী বিপুল সংখ্যক ট্রাক এবং আমদানি ও রপ্তানি পণ্য বহনকারী কন্টেইনার সীমান্তের উভয় পাশে আটকা পড়েছে।

দুই দেশের মধ্যে সীমান্ত সংঘর্ষ ক্রমাগত বেড়েই চলেছে। উপরন্তু কাবুল ইসলামাবাদকে অসামাজিক কার্যক্রমের নিরাপদ আশ্রয় বলে অভিহিত করেছে।

দুই অঞ্চলের বন্দুক যুদ্ধ ও বিস্ফোরণ, এ দুই দেশের মধ্যকার সীমান্ত সংঘর্ষকে আরো বাড়িয়ে তুলেছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ