spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

পাকিস্তানে সন্ত্রাসী হামলা চারগুণ বৃদ্ধি

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ২০২১ সালের তুলনায় সন্ত্রাসের ঘটনা ২৮ শতাংশ বেড়ে যাওয়ায় পাকিস্তান গত পাঁচ বছরের মধ্যে, ২০২২ সালেই সর্বোচ্চ সংখ্যক সন্ত্রাসী হামলার সাক্ষী হয়েছে। পাকিস্তানে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে চার গুণ বেশি আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে।

২০২১ সালে ১৫ টি আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। ২০১৮ সালের পর এটি এক বছরে সর্বোচ্চ সংখ্যক আত্মঘাতী হামলার ঘটনা।

২০২২ সালে মৃতের সংখ্যা ৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং আহতের সংখ্যা ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷ ২০২২ সালে পাকিস্তানে কমপক্ষে ৩৭৬ টি সন্ত্রাসী হামলা হয়, যেখানে ৫৩৩ জন নিহত এবং ৮৩২ জন আহত হয়।

২০১৭ সালে, পাকিস্তান ৪২০ টি সন্ত্রাসী হামলার শিকার হয়েছিল। যে ঘটনায় ৯১২ জন প্রাণ হারায় এবং ১৮৭৭ জন আহত হয়৷ কিন্তু ২০২২ সালে মৃতের সংখ্যা ৫০০ অতিক্রম করার ফলে সন্ত্রাসী হামলায় মানুষের ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল সর্বাধিক।

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় সন্ত্রাসী হামলা ১১৯ শতাংশ বেড়েছে এবং মৃত্যুর পরিমাণ ২২৯ শতাংশ বেড়েছে এবং আহতের পরিমাণ বেড়েছে ৪৩৩ শতাংশ।

খাইবার পাখতুনখোয়ায়, ২০২২ সালে ১২৭ টি সন্ত্রাসী হামলার খবর পাওয়া গেছে যাতে ২০৪ জনের প্রাণহানি ঘটে এবং ৩০৯ জন আহত হয়। তাছাড়া এর নিকটবর্তী উপজাতীয় জেলায় (যা এফএটিএ নামে পরিচিত) ১১৩টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এতে ১৭৩ জন নিহত এবং ১৩৮ জন আহত হন।

মোট হামলার ২৭ শতাংশ ঘটেছে বেলুচিস্তানে। বেলুচিস্তানে ১০৩ টি হামলা হয়েছে যাতে ১২৩ জন নিহত এবং ৩০৩ জন আহত হয়। সিন্ধু অঞ্চলে ২৫ টি সন্ত্রাসী ঘটনা ঘটে, যাতে ২২ জনের প্রাণহানি হয় এবং ৪০ জন আহত হয়। পাঞ্জাবে, অন্তত তিনটি সন্ত্রাসী হামলায় পাঁচজন নিহত এবং ৩৩ জন আহত হয়েছে। গিলগিট-বালটিস্তানে তিনটি হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

২০২০ সালে পাকিস্তানে সন্ত্রাসী হামলার উত্থান শুরু হয়। এই সময়েই তেহরিক-ই-তালেবান (টিটিপি) এর বিভিন্ন দল আবার একত্রিত হয়েছিল। ২০২১ সালের আগস্টে তালেবানের আফগানিস্তান দখলের পর পাকিস্তানে সহিংসতা আরও বেড়ে যায়।

২০২১ সালে পাকিস্তানে সন্ত্রাসী হামলায় ৫৬ শতাংশ বৃদ্ধি দেখা যায় যা ২০২২ সালে এসে আরও ২৮ শতাংশ বৃদ্ধি পায়।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ