spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

এশিয়া কাপ: পাকিস্তানের প্রতিশোধ নাকি ভারতের দাপট

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: প্রায় এক দশকেরও বেশি সময় ধরে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত এবং পাকিস্তান। মাঠের বাইরের বৈরিতার আগুনে জ্বলেপুড়ে ছারখার হয়ে গেছে দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কও। তবে এবারের এশিয়া কাপের ফরম্যাটের কারণে একটি মিনি ‘ভারত-পাকিস্তান সিরিজ’ উপভোগের সুযোগ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা।

প্রথম পর্বের ড্রয়ে এক গ্রুপে দুই দলের থাকা দিয়ে শুরু, সেখানে এক ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত এবং পাকিস্তান। চিরাচরিত সেমিফাইনালের বদলে এবারের এশিয়া কাপে সুপার ফোরের প্রতিটি দল খেলবে এক অপরের বিপক্ষে, যার ফলে এই পর্বেও দেখা হচ্ছে এই দুই বৈরি প্রতিবেশীর। আর সুপার ফোরে নিজেদের ম্যাচের ফল পক্ষে এনে ফাইনাল নিশ্চিত করতে পারলে ফাইনালে আরও একবার দেখা হতে পারে তাদের। সেজন্যই এশিয়া কাপে দুই দলের সম্ভাব্য ৩ ম্যাচে মুখোমুখি হওয়ার বিষয়টিকে একটি মিনি সিরিজ আখ্যা দিলে মোটেও অত্যুক্তি হয় না।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সুপার ফোরেও আজ মুখোমুখি হতে হচ্ছে পাকিস্তান ও ভারতকে। গ্রুপ পর্বের পর এই ম্যাচ নিয়ে দর্শকদের আগ্রহ অনেকটাই বেড়ে গেছে। কেননা অনেক দিন পর সেই পাক-ভারত লড়াইয়ের আমেজ ফিরে এসেছে। গ্রুপ পর্বে শ্বাসরুদ্ধকর সেই ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছিল ভারত। হার্দিক পান্ডিয়ার অলরাউন্ড নৈপুণ্যে আসরে দারুণ শুরু পায় তারা। ১৪৮ রানের লক্ষ্যে নেমে শেষ ওভারে ছক্কা মেরে ম্যাচ জেতান পান্ডিয়া। পরের ম্যাচে হংকংয়ের বিপক্ষেও সেই দাপট ধরে রাখে ভারত। টানা দ্বিতীয় জয়ে সুপার ফোরে পৌঁছাতে কোনো অসুবিধাই হয়নি তাদের। হংকংয়ের সঙ্গে ম্যাচটি বাঁচা-মরার লড়াই হলেও ১৫৫ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। ১৯৩ রানের পুঁজি দাঁড় করিয়ে হংকংকে গুটিয়ে দেয় কেবল ৩৮ রানে। ৫৭ বলে ৭৮ রান নিয়ে ম্যাচ সেরা মোহাম্মদ রিজওয়ান ভারতের বিপক্ষে প্রতিশোধ নিতে বেশ আত্মবিশ্বাসী। তিনি বলেন,   ‘ভারতের বিপক্ষে খেলায় সবসময় চাপ থাকেই। গোটা বিশ্ব, এমনকি এশিয়ার বাইরেও এই লড়াই দেখার অপেক্ষায় থাকে। চাপ সমান ভাবে ভারতের বিপক্ষেও থাকবে। তবে যারা সাহসী ও শান্ত থাকবে ফলটা তাদের পক্ষেই যাবে। আমি খেলোয়াড়দের বলেছি, প্রতিপক্ষ  ভারত হোক বা হংকং, খেলাটা ব্যাট ও বলের। হ্যাঁ এটা বড় ম্যাচ এবং আমাদের আত্মবিশ্বাস উঁচুতে আছে। তবে আমাদের হাতে কেবল পরিশ্রমই বাকিটা সৃষ্টিকর্তার হাতে।’

পাকিস্তানের মতো ভারতও থাকবে দাপট দেখানোর অপেক্ষায়। তবে এশিয়া কাপের মাঝপথেই অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে হারিয়েছে তারা। গ্রুপ পর্বে চারে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের পরিকল্পনা ভেস্তে দিয়েছিলেন জাদেজা। পান্ডিয়ার সঙ্গে পঞ্চম উইকেটে দারুণ এক জুটি গড়ে জয়ের ভিতটা গড়ে দেন ৩৫ রান করা এই অলরাউন্ডার। কিন্তু হাঁটুর ইনজুরি টুর্নামেন্ট থেকেই ছিটকে দিয়েছে তাকে। অন্যদিকে পাকিস্তানও ইনজুরির কারণে পেসার শাহনেওয়াজ ধানিকে পাচ্ছে না। তার পরিবর্তে একাদশে ঢুকতে পারেন হাসান আলী।

আরও পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ