spot_img
22 C
Dhaka

৮ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৫শে মাঘ, ১৪২৯বাংলা

পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী ইসহাক দার

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ৭২ বছর বয়সী ইসহাক দার পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। একদিন আগেই তিনি দেশটির পার্লামেন্ট সদস্য হিসেবে শপথ নিয়েছেন।

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানী ইসলামাবাদে ছোট পরিসরে এই প্রবীণ রাজনীতিবিদকে শপথবাক্য পাঠ করান দেশটির প্রেসিডেন্ট আরিফ আলী। খবর আল জাজিরার।

ইসহাক দার এর আগে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি এখন এমন সময়ে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন যখন পাকিস্তান ধ্বংসাত্মক বন্যা পরিস্থিতি এবং অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে।

পাকিস্তান ভয়াবহ বন্যায় দেড় হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া হাজার হাজার বাড়ি-ঘর, ফসলি জমি, রাস্তা-ঘাট এবং রেল নেটওয়ার্ক ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির প্রায় এক তৃতীয়াংশ অংশ পানির নিচে তলিয়ে গেছে।

কোন কোন বিষয়ে প্রাধান্য দেওয়া হবে সে বিষয়ে শপথ গ্রহণের পর ইসহাক দার বলেন, আমরা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করবো। সুদের হার কমিয়ে আনা হবে।

এর আগে পাকিস্তানের অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মিফতাহ ইসমাইল। নানা ধরনের সংকটের মধ্যেই তিনি পদত্যাগের ঘোষণা দেন। গত চার বছরের মধ্যে পঞ্চম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন মিফতাহ ইসমাইল।

রোববার (২৫ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় দলের নেতাদের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার কথা জানান তিনি। এরপরেই জানা যায় যে, পাঁচ বছর নির্বাসনে থাকার পর পাকিস্তানে ফিরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ইসহাক দার।

অন্যদিকে অর্থমন্ত্রী হিসেবে ছয় মাসের মেয়াদে মিফতাহ ইসমাইল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ১ দশমিক ১৭ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের ব্যবস্থা করতে সক্ষম হয়েছেন।

গত সোমবার লন্ডন থেকে দেশে ফেরেন ইসহাক দার। সেদিন রাতেই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘পাকিস্তানকে অর্থনৈতিক সংকট থেকে বাঁচাতে আমি সর্বোচ্চ চেষ্টা করে যাব। আমি আশাবাদী যে, আমরা একটি ইতিবাচক দিকে এগিয়ে যাব। তবে ইসহাক দারকে নতুন করে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়ায় সরকারের সমালোচনা করছে বিরোধীরা।’

এসি/

আরো পড়ুন:

সৌদি আরবের প্রধানমন্ত্রী হলেন যুবরাজ সালমান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ