spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

পাকিস্তানের গোয়াদরে ন্যায্য অধিকারের দাবিতে জনগণের বিক্ষোভ

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: পাকিস্তানের বেলুচিস্তানের গোয়াদরে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে এসেছে। সরকার তাদের দাবি পূরণ করতে ব্যর্থ হলে, নিজেদের অধিকার রক্ষার জন্য তারা রাস্তায় নেমে আসতে বাধ্য হয়।

গত বছর, প্রায় একই সময়ে, নারী-শিশুসহ প্রায় কয়েক হাজার মানুষ নিজেদের দাবি পূরণের লক্ষ্যে বিক্ষোভ কর্মসূচি পালন করেছিলেন। বেলুচিস্তান উপকূলে অবৈধ মাছ ধরা বন্ধ ও স্বাস্থ্য সুবিধার পাশাপাশি পানীয় জলের ব্যবস্থার দাবি জানায় তারা রাষ্ট্রের কাছে। তখন কেন্দ্র ক্ষমতায় থাকা পিটিআই এর নেতৃত্বাধীন সরকার মাওলানা হিদায়াত-উর-রহমানের নেতৃত্বে বিক্ষোভকারীদের শান্ত করতে কয়েকজন মন্ত্রী এগিয়ে আসেন এবং বিক্ষোভকারীদের আশ্বস্ত করেন যে তাদের দাবিগুলো পূরণ করা হবে। তখনকার সময়ের প্রধানমন্ত্রী ইমরান খান দাবিগুলোকে বৈধ বলেও বিবেচনা করেন।

দাবিগুলোর বৈধতার সত্ত্বেও এতদিনে রাষ্ট্র এ দাবিগুলো পূরণ করতে পারেনি। তাই কিছুটা বাধ্য হয়েই বিক্ষোভকারীদের আবার রাস্তায় নামতে হয়েছে। এতদিনের বিক্ষোভের পর বিক্ষোভকারীরা গোয়াদর বন্দরের দিকে যাওয়ার মহাসড়কটি অবরোধ করে সরকারের উপর চাপ সৃষ্টি করে।

তাদের দাবিগুলো হলো- ট্রলার দিয়ে আর অবৈধ মাছ ধরা চলবে না; নিখোঁজ ব্যক্তিদের পুনরুদ্ধার করতে হবে; ইরানের সাথে সীমান্ত বাণিজ্যে সর্বোচ্চ ছাড়ের ব্যবস্থা করতে হবে; এবং বন্দর শহর সম্পর্কিত অন্যান্য নাগরিক সমস্যার সমাধান করতে হবে।

মাওলানা রেহমান বলেন যে দাবিগুলো যথাযথ পূরণ না হলে সড়ক আবারো অবরোধ করা হবে। বিক্ষোভকারীদের দাবি অত্যন্ত ন্যায্য এবং সরকারের উচিত তাদের দাবিগুলো অতি দ্রুত পূরণ করা।

সরকারের সাথে নাগরিকেরাও যদি দেশের উন্নয়নে কাজ করে, বিদেশি বিনিয়োগের সুযোগ সুবিধা যদি স্থানীয়দের কাছে পৌঁছায় তবেই তাদের জীবনযাত্রার মান উন্নত হবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ