spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

পলিথিনখেকো ব্যাকটেরিয়ার সন্ধান মিলেছে! সুখবর পরিবেশের জন্য

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: “পরিবেশ দূষণকারী পলিথিন ধ্বংস করে দিতে পারে” এমন ব্যাকটেরিয়ার মিশ্রণের সন্ধানের কথা জানিয়েছেন চীনের বিজ্ঞানীরা। প্লাস্টিক ও পলিথিন পরিবেশ এবং সামুদ্রিক দূষণের অন্যতম কারণ। চীনের পূর্বাঞ্চলের স্যাংডং প্রদেশের কিংডাওতে চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেসের সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউটের গবেষকরা এমন দাবি করেছেন। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

২৩ এপ্রিল জার্নাল অব হ্যাজার্ডাস ম্যাটেরিয়ালসে এ-সম্পর্কে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। গবেষণার নেতৃত্ব দেওয়া সান চাওমিন বলেন, তারা ব্যাকটেরিয়ার একটি মিশ্রণ আবিষ্কার করেছেন, যেটি শুধু পলিয়াথিলিন টেরেফথালেটই ধ্বংস করতে পারে না, পলিথিনও। পলিয়াথিলিন টেরেফথালেট বা পিইটি দিয়ে প্লাস্টিকের বোতল তৈরি করা হয়। আর ব্যাগ তৈরিতে ব্যবহার হয় পলিথিন।

আরও পড়ুন: আমবাগানে পাখির বাসা: সরকারের কাছ থেকে ক্ষতিপূরণ পাচ্ছেন বাগানমালিকরা

পলিয়াথিলিন টেরেফথালেট-ধ্বংসকারী ব্যাকটেরিয়া ও এনজাইমের ওপর গবেষণার সঙ্গে তুলনা করে বিজ্ঞানীরা বলেন, পলিথিনের ক্ষয় অনেকটা ধীর গতিতে হয়।

জার্মানির হামবুর্গ বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ওলফগ্যাং স্ট্রেট বলেন, এই গবেষণা খুবই চমৎকার একটি কাজ। কীভাবে পিইটি ক্ষয় হয়, তা নিয়ে বিজ্ঞানীদের ভালো বোঝাপড়া তৈরি হয়েছে। পিইটির ক্ষেত্রে আমাদের এনজাইম রয়েছে। কিন্তু পলিথিনের জন্য কোনো এমন কোনো এনজাইম ছিল না, যা এটিকে ক্ষয় করতে পারে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ