spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

পর্যটনে শিশু যৌনকর্মী ব্যবহার বন্ধে চাই জোরালো ভূমিকা

- Advertisement -

জ. ই. আলম:

পর্যটনে শিশু যৌনকর্মীদের ব্যবহার নিয়ে সারা বিশ্বে উদ্বেগ বাড়ছে। বিশ্বের জনপ্রিয় পর্যটন এলাকাগুলোতে শিশুদের বাণিজ্যিকভাবে পতিতাবৃত্তিতে লিপ্ত করার অভিযোগ বহু দিনের। এসব শিশুরা শারীরিক ও মানসিকভাবে নির্যাতিত হয়। পর্যটকদের হাতে শিশু যৌনকর্মীদের তুলে দিয়ে বিলিয়ন বিলিয়ন ডলারের অবৈধ বাণিজ্য করছে বিশ্বব্যাপী একাধিক চক্র। জাতিসংঘের শিশু অধিকার কনভেনশন অনুযায়ী শিশুর সংজ্ঞা হলো “১৮ বছরের কম বয়সী প্রত্যেক মানুষ”।

যুক্তরাষ্ট্রের সরকারি বিভাগের তথ্য অনুযায়ী পর্যটন শিল্পে শিশুর পতিতাবৃত্তি প্রায়শই নির্যাতিত শিশুদের মানসিক ও শারীরিক উভয় পরিণতির কারণ হয়ে থাকে, যার মধ্যে যৌন সংক্রমণ (এইচআইভি/এইডসসহ), মাদকাসক্তি, গর্ভাবস্থা, অপুষ্টি, সামাজিক অস্থিরতা এবং মৃত্যু পর্যন্ত হয়ে থাকে। পর্যটনে শিশু যৌনকর্মী সারা বিশ্বে প্রায় ২ মিলিয়ন শিশুকে শোষণ করে।

যেসব শিশু পর্যটনে যৌনতার মাধ্যমে বাণিজ্যিকভাবে পতিতা হিসেবে কাজ করে তাদের প্রায়ই বিভিন্ন প্রলোভন দেওয়া হয় বা যৌন দাসত্ব বরণ করতে বাধ্য করা হয়।

বাণিজ্যিক ও যৌন কাজে শিশুদের ব্যবহারকারীদের শ্রেণীবদ্ধ করা যেতে পারে। যদিও পতিতালয়গুলো পর্যটনে শিশু যৌনকর্মীদের সাথে জনপ্রিয়ভাবে যুক্ত, তবে তারা বেশিরভাগ ব্যবহারকারী নয়। দুই ধরণের অপরাধী আছে- (১) বিশেষভাবে অপব্যবহারকারীরা যারা শিশুদের বিশেষভাবে পছন্দ করে, কারণ তারা একজন শিশুর সাথে সম্পর্ক গড়ে তুলতে চায় বা তারা যৌন সংক্রমণের ঝুঁকি কম বলে মনে করে; (২) এবং পরিস্থিতিভিত্তিক ব্যবহারকারীরা অর্থাৎ অনেক অপব্যবহারকারী আছে যারা সক্রিয়ভাবে শিশুদের খোঁজে না কিন্তু তাদের সাথে যৌন কাজে প্রকৃত সুবিধাবাদী।

“ভ্রমণকারী যৌন অপরাধীরা” ইন্টারনেট ব্যবহার করে তাদের ভ্রমণের পরিকল্পনা করে ও শিশু যৌন পর্যটনের সুযোগ গ্রহণ করে অভাবী এলাকার সবচেয়ে ঝুঁকিপূর্ণ শিশুদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং তাদের বিভিন্নভাবে প্রলোভন দিয়ে যৌন কাজে লিপ্ত করে।

কয়েকটি দেশের সরকার তাদের দেশের বাইরে গিয়ে শিশুদের যৌন নির্যাতনের জন্য তাদের নাগরিকদের বিচার করতে আইন প্রণয়ন করেছে। যদিও শিশু যৌন পর্যটনের বিরুদ্ধে আইনগুলি অনেক সময়ই অপরাধীদের নিবৃত্ত করতে পারে না।

চাইল্ড সেক্স ট্যুরিজম বৃদ্ধির কারণ

চাইল্ড সেক্স ট্যুরিজম বৃদ্ধির প্রধান কারণ হচ্ছে- দারিদ্র্য, সশস্ত্র সংঘাত, দ্রুত শিল্পায়ন এবং জনসংখ্যার বিস্ফোরণ। উদাহরণস্বরূপ- ল্যাটিন আমেরিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় পথশিশুরা প্রায়ই শেষ অবলম্বন হিসেবে পতিতাবৃত্তির দিকে ঝুঁকে পড়ে। তাছাড়াও পাচারকারীদের দ্বারা দুর্বল শিশুরা শোষণের সহজ লক্ষ্য হয়।

শিশু যৌন শোষণের প্রধান হটস্পট

শিশু যৌন শোষণের প্রধান হটস্পট হিসেবে থাইল্যান্ড, কম্বোডিয়া, ভারত, ব্রাজিল ও মেক্সিকো চিহ্নিত। এছাড়াও, কম্বোডিয়া, মায়ানমার, ফিলিপাইন ও থাইল্যান্ডে বয়স ৬ থেকে ১১ বছর, তারপর ১২ থেকে ১৫ বছর এবং ১৫ থেকে ১৭ বছর পর্যন্ত শিশুদের যৌনতার শিকার হওয়ার খবর পাওয়া যায়।

সম্মতি আইনের বিভিন্ন বয়সের কারণে পর্যটনে শিশু পতিততার বিষয়টিও জটিল হয়ে উঠেছে। যেমন জাপানে সম্মতি আইনে বয়স ১৩ বছর এবং বাহরাইনে ২১ বছর। ২০১২ সালে শিশু বিক্রয়, শিশু যৌনবৃত্তি এবং শিশু যৌনবৃত্তি সম্পর্কিত বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে, সাধারণত শিল্পোন্নত দেশগুলি থেকে বেশি চাহিদা আসে। দেশগুলো হলো ইউরোপের ধনী দেশসমূহ, উত্তর আমেরিকা, রাশিয়ান ফেডারেশন, জাপান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এদের মধ্যে অস্ট্রেলিয়ানরা থাইল্যান্ডে যৌন পর্যটক হিসেবে সবচেয়ে বড় দল হিসেবে চিহ্নিত হয়েছে (মোটের উপর ৩১ শতাংশ)।

২০০৩ থেকে এপ্রিল ২০১২ এর মধ্যে কম্বোডিয়ায় “অ্যাকশন পোর লেস এনফ্যান্টস (এপিএলই)” দ্বারা তদন্ত করা ১৪৬টি মামলার মধ্যে ৩২টি আমেরিকান, ২৪টি ফরাসি এবং ২০টি ভিয়েতনামি।

উদাহরণস্বরূপ বলা যায়, কেনিয়ার উপকূলীয় অঞ্চলে ৩০ শতাংশ বাসিন্দা এবং ৭০ শতাংশ অপব্যবহারকারী বিদেশী। তাদের মধ্যে ইটালিয়ান ১৮ শতাংশ, জার্মান ১৪ শতাংশ, সুইস ১২ শতাংশ। আর উগান্ডা ও ইউনাইটেড রিপাবলিক অব তানজানিয়া থেকে আগত পর্যটকরা তালিকায় পঞ্চম ও ষষ্ঠ।

সাধারণ তথ্য অনুসারে “দ্য চাইল্ড এক্সপ্লোইটেশন ইউনিট” কোস্টারিকায় ১৯৯৯ সাল থেকে ২০০৫ সালের মধ্যে শিশুদের বাণিজ্যিক যৌন শোষণের সন্দেহে মোট ৭৪ জনকে গ্রেপ্তার করেছিল। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৫৬ জন কোস্টারিকান নাগরিক এবং ১৮ জন বিদেশী নাগরিক।”

থাইল্যান্ডে শিশু-পতিতাদের সঠিক সংখ্যা জানা যায় না, কিন্তু থাইল্যান্ডের স্বাস্থ্য ব্যবস্থা গবেষণা ইনস্টিটিউট রিপোর্ট করে যে, থাইল্যান্ডে পতিতাবৃত্তির মধ্যে ৪০% শিশু পতিতা রয়েছে। কম্বোডিয়ায় অনুমান করা হয়েছে যে, সমস্ত পতিতাদের প্রায় এক-তৃতীয়াংশ ১৮ বছরের কম বয়সী।

ফেডারেল পুলিশ বলছে যে, ভারতে প্রায় ১.২ মিলিয়ন শিশু যৌনবৃত্তিতে জড়িত বলে বিশ্বাস করা হয়। বর্তমানে থাইল্যান্ডের পরে ব্রাজিলকে শিশু যৌন পাচারের ক্ষেত্রে সবচেয়ে খারাপ রেকর্ডকৃত দেশ বলে মনে করা হয়।

বিবিসি ওয়ার্ল্ডে ক্রিস রজার্সের প্রতিবেদন অনুসারে, “এখন ব্রাজিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় যৌন-পর্যটন কেন্দ্র হিসেবে থাইল্যান্ডকে ছাড়িয়ে যাচ্ছে”।

ডিএলএন জানিয়েছে যে “এই মুহূর্তে ব্রাজিল শিশু যৌন পর্যটনের একটি উচ্চ প্রবণতায় রয়েছে এবং থাইল্যান্ডকে পরাজিত করে প্রথম স্থান অর্জনের জন্য সবাই প্রস্তুত রয়েছে।”

শিশুদের লক্ষ্য করে যৌন পর্যটন পাচারকারীদের জন্য বিশাল আর্থিক প্রণোদনা তৈরি করে। আনুমানিক ১.২ মিলিয়ন শিশুকে মানব পাচারে প্রভাবিত করে।

শিশুদেরকে পতিতাবৃত্তি থেকে রক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে তুলনামূলকভাবে কঠোর গার্হস্থ্য আইন রয়েছে, যা নাবালকের সাথে অবৈধ আচরণের জন্য বিদেশ ভ্রমণকারী যে কোনও আমেরিকান নাগরিক বা মার্কিন যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দাকে জবাবদিহির আওতায় আনে। এই আইন অনুযায়ী কোনো মার্কিন নাগরিক বিদেশে ভ্রমণ করার সময় যদি কোনো যৌন অপরাধে লিপ্ত হয় তাহলে তাকে দেশের মাটিতে বিচার করা যাবে।

যাইহোক শিশু যৌনবৃত্তি, যৌন পর্যটন ও মানব পাচার দ্রুত বর্ধনশীল একটি অবৈধ ‘শিল্প’ হিসেবে দাঁড়িয়ে গেছে।

বিশ্বব্যাপী সাড়া

সাম্প্রতিক বছরগুলোতে শিশু যৌন পর্যটন অপরাধের বিচারের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। কমপক্ষে ৩৮টি দেশে বহির্মুখী আইন রয়েছে যা তাদের নাগরিকদের বিদেশে থাকা শিশু যৌন নির্যাতনের অপরাধের জন্য বিশেষভাবে বিচারের অনুমতি দেয় এবং অন্য ৩১টি দেশে সাধারণভাবে বহিরাগত আরো আইন রয়েছে, যা তাদের নাগরিকদের যৌন পর্যটনে ভ্রমণের সময় সংঘটিত অপরাধের জন্য নাগরিকদের বিচারের আওতায় আনা যায়। ২০১৬ সালের মে মাস পর্যন্ত ১৭৩টি দেশ শিশু, শিশু যৌনবৃত্তি এবং শিশু পর্নোগ্রাফি বিক্রয়ের ঐচ্ছিক প্রটোকলে স্বাক্ষর করে এবং তা অনুমোদন করে, যা “যৌন পর্যটনে ব্যাপক ও অব্যাহত অনুশীলনের জন্য গভীরভাবে উদ্বিগ্ন করে, যার জন্য শিশুরা বিশেষভাবে ঝুঁকিপূর্ণ”। এটিতে দেশগুলি তাদের নিজস্ব অঞ্চলের মধ্যে এই চর্চাগুলির বিরুদ্ধে আইন প্রণয়ন করতে বাধ্য করে এবং “শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গুরুতর আচরণ বলে বিবেচনা করে”।

লেখক: সাংবাদিক, কলামিস্ট

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ