spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

পবিত্র শহর মদিনায় স্বর্ণ, তামা ও দস্তার নতুন খনির সন্ধান

- Advertisement -

আন্তর্জাতিক প্রতিবেদক, সুখবর বাংলা: সৌদি আরবের পবিত্র শহর মদিনার উম্ম আল-বারাক হেজাজের ঢাল আবা আল-রাহার সীমানার মধ্যে সোনার খনির সন্ধান পাওয়া গেছে। পাশাপাশি পাওয়া গেছে তামার খনিও। এক বিবৃতিতে গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সৌদি ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (এসজিএস) নতুন খনির সন্ধান পাওয়ার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এসব নতুন খনি ৪০ বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা জুড়ে বিস্তৃত রয়েছে। এসব খনিতে বিপুল পরিমাণে স্বর্ণ, তামা ও দস্তার মজুত রয়েছে বলে আশা করছে এসজিএস।

চলতি বছরেই স্বর্ণ ও তামার খনিগুলো উৎপাদনে যেতে সক্ষম হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এসব খনি আবিষ্কারের ফলে সৌদি আরবে বিনিয়োগের গতি আরও ত্বরান্বিত হবে এবং ভিশন-২০৩০ বাস্তবায়নের পথ সহজ হবে বলে মনে করছে সৌদি কর্তৃপক্ষ।

মদিনা অঞ্চলে অবস্থিত উম্মাল-দামার মাইনিং সাইটের লাইসেন্স পেতে ১৩টি সৌদি এবং বিদেশি কোম্পানি জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে। সেখানে প্রায় ৫৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগের আশা করা হচ্ছে। পাশাপাশি প্রায় চার হাজার জনের কর্মসংস্থানও হবে।

এ বছরের শুরুতে সৌদি ভূ-তাত্ত্বিক সমবায় সমিতি জানায়, দেশজুড়ে পাঁচ হাজার ৩০০টিরও বেশি খনি রয়েছে। এসব খনিতে রয়েছে বিভিন্ন ধরনের ধাতু ও অধাতু শিলা, রত্ন পাথর ইত্যাদি। এর প্রেক্ষিতে গত মে মাসে সৌদি আরবের শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয় খনি খাতে ৩২ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করে। এরপর জুনে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান জাতীয়ভাবে গবেষণা ও উন্নয়ন খাতকে অগ্রাধিকার প্রদানের ঘোষণা দেন।

গত জুলাই মাসে সৌদি আরবের খনিজ সম্পদ মন্ত্রী খালিদ আল-মুদাইফার জানান, খনি আবিষ্কারের ফলে সৌদি আরবে বিনিয়োগের গতি আরও ত্বরান্বিত হবে। ২০২১ সালে মোট আট বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে সৌদি আরবের খনি শিল্পে।

এ বছরের প্রথমে দেশটি জানায়, তারা আশা করছে খনি শিল্পে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ আসবে।

এম এইচ/

আরও পড়ুন:

ছয়টি বিষয়ের উপর ঈমান রাখতেই হবে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ