spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

পদ্মা সেতু পরিচালনায় নতুন কোম্পানি গঠনের প্রক্রিয়া শুরু

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: পদ্মা সেতু এখন সরকারের সেতু বিভাগের সম্পদ। সেতু দিয়ে যানবাহন চলাচল থেকে যে আয় হচ্ছে, তা জমা হচ্ছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ব্যাংক হিসাবে। তবে এই সেতু পরিচালনা ও রক্ষণাবেক্ষণ চলে যাচ্ছে কোম্পানির অধীনে।

শতভাগ সরকারি মালিকানাধীন ‘পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স কোম্পানি লিমিটেড’ নামে একটি কোম্পানি খোলার আবেদন করেছে সেতু কর্তৃপক্ষ। গত ২৫ আগস্ট সেতু কর্তৃপক্ষ থেকে এ বিষয়ে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, কোম্পানি গঠনের বিষয়ে সেতু কর্তৃপক্ষ কার্যক্রম গ্রহণ করেছে। এর পরিপ্রেক্ষিতে ‘পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স কোম্পানি লিমিটেড’ নামটি সংরক্ষণের অনুরোধ জানানো হয়।

পদ্মা সেতু গত ২৫ জুন উদ্বোধন করা হয়। বর্তমানে কোরিয়া এক্সপ্রেসওয়ে ও চীনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) সেতুটি রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের কাজ পরিচালনা করছে।

পাঁচ বছরের জন্য তাদের ৬৯৩ কোটি টাকায় নিয়োগ দেওয়া হয়েছে। তারা সেতু বিভাগের হয়ে টোল আদায়, সেতুর দুই প্রান্তে ওজন মাপার যন্ত্র বসানো, সেতুতে সিসিটিভি ক্যামেরা স্থাপন ও আনুষঙ্গিক মেরামতের দায়িত্বে রয়েছে।

কোম্পানি গঠন করলেও বর্তমান চুক্তি অনুযায়ী সেতুটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে বিদেশি কোম্পানি দুটি থাকবে। তবে ভবিষ্যতে নিজেরা এই কাজ করবে—এমন ধারণা থেকে কোম্পানি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে সেতু বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

সেতু বিভাগের যুগ্ম সচিব রাহিমা আক্তার বলেন, ‘কোম্পানির জনবল কাঠামো, কীভাবে কোম্পানি চলবে—এসব বিষয়ে কাজ চলছে। দ্রুত কোম্পানি গঠনের কাজ শেষ করার বিষয়ে জোর দেওয়া হয়েছে।’

পদ্মা সেতু দেশীয় অর্থায়নে নির্মাণ করা হয়েছে। তবে এই টাকা ১ শতাংশ সুদে ঋণ হিসেবে দিয়েছে সরকারের অর্থ মন্ত্রণালয়।

টোল থেকে আদায় করা আয় দিয়ে ৩৫ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে। এ জন্য তিন মাস পরপর কিস্তি পরিশোধ করতে হবে। সব মিলিয়ে ১৪০ কিস্তিতে ঋণের টাকা (সুদ ও আসল) পরিশোধ করা হবে।

আরও পড়ুন:

“জ্বালানি তেলের সরবরাহ অব্যাহত থাকবে”, সংসদে প্রধানমন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ