spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২রা অক্টোবর, ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯বাংলা

পদ্মা সেতুর দুই প্রান্তে টোল বুথ বাড়তে পারে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে টোল প্লাজার সামনে মাঝে মাঝেই যানজট তৈরি হচ্ছে। মূলত টোল আদায়ে ধীরগতির কারণে এই যানজট। এখন টোল আদায় হচ্ছে সনাতন পদ্ধতিতে। এ অবস্থায় যানজট কমিয়ে আনতে পদ্মা সেতুর দুই প্রান্তে টোল বুথের সংখ্যা বাড়ানোর সুপারিশ করা হয়েছে। সে ক্ষেত্রে দুই প্রান্তে আরও তিনটি করে বুথ বাড়ানো হতে পারে। একই সঙ্গে স্বয়ংক্রিয় টোল আদায়ের বুথ চালু করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় সভায় টোল বুথ বাড়ানোর সুপারিশ করা হয়। ‘পদ্মা সেতুর টোল প্লাজায় যানজট নিরসনে করণীয়’ নির্ধারণে সভাটি অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সড়ক পরিবহন মন্ত্রণালয়, সেতু বিভাগসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় উপস্থিত প্রতিনিধিরা টোল বুথের সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেন। সভা থেকে সেতু বিভাগকে টোল আদায়ের বুথ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

সভায় রাজধানীর মেয়র হানিফ উড়ালসড়কের যানজট কমিয়ে আনার বিষয়েও আলোচনা হয়। উড়ালসড়কটির নিচের সড়ক ব্যবহার উপযোগী করা, অবৈধ পার্কিং সরিয়ে দেওয়া, বাস-ট্রাক থামানো বন্ধ করা ও ব্যবসার মালামাল রাখা বন্ধের সুপারিশ করা হয়।

সভায় উপস্থিত একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, পদ্মা সেতু ও মেয়র হানিফ উড়ালসড়কের যানজট কমিয়ে আনতে করা সুপারিশগুলো ইতিমধ্যে সেতু বিভাগের কাছে পাঠানো হয়েছে। সেতু বিভাগ এসব সুপারিশ বাস্তবায়ন করবে।

গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। পরদিন ২৬ জুন সকাল থেকে সাধারণ যানবাহন চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হয়।

পদ্মা সেতুর দুই প্রান্তে বর্তমানে ৬টি করে মোট ১২টি টোল বুথ আছে। আগামী পাঁচ বছরের জন্য টোল আদায় ও সংরক্ষণের কাজ পেয়েছে কোরিয়া এক্সপ্রেস করপোরেশন ও চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং লিমিটেড। টোল বুথে পুরুষের পাশাপাশি নারীরা দায়িত্ব পালন করছেন। কিন্তু ম্যানুয়াল–পদ্ধতিতে টোল আদায়ের কারণে সেতুর দুই প্রান্তে প্রতিদিন যানজট তৈরি হচ্ছে।

সেতু বিভাগ থেকে পাওয়া তথ্য বলছে, সেতুর দুই প্রান্তে তিনটি করে টোল বুথ বাড়ানোর সুযোগ আছে। টোল এলাকায় নয়টি করে লেন আছে। যার মধ্যে তিনটি লেন এখন ব্যবহার হয় না। সরকার চাইলে এই তিনটি লেনে বুথ বসিয়ে টোল আদায় করা যেতে পারে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন বলেন, সেতুর দুই প্রান্তে আরও তিনটি করে বুথ বসানো যাবে। সেই ব্যবস্থা আছে। এ নিয়ে আলোচনা চলছে। তবে এখন পর্যন্ত টোল বুথ বাড়ানোর সিদ্ধান্ত হয়নি।

আরো পড়ুন:

ভূমি ও গৃহহীনদের ঘর দিয়ে প্রশংসায় ভাসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ