spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

পদ্মায় ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে বড় পাঙাশ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: পদ্মা নদীতে জেলেদের জালে ধরা পড়ছে বড় বড় আকারের পাঙাশ মাছ। মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলা ও শরীয়তপুর জেলার সীমানায় পদ্মা নদীতে শুক্রবার রাত থেকে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে এসব পাঙাশ। শনিবার সকালে মাছগুলো টঙ্গিবাড়ীর হাসাইল স্থানীয় মাছের আড়তে বিক্রি করা হয়। বড় আকৃতির এসব মাছ দেখতে মাছের আড়তে ভিড় জমান স্থানীয় শত শত মানুষ।

শনিবার সকালে জেলেরা উপজেলার হাসাইল মৎস্য আড়তে মাছ নিয়ে আসেন। মাছগুলো আড়তের মালিকেরা পাইকারদের কাছে বিক্রি করেন। এ ছাড়া দাম নাগালের মধ্যে থাকায় দূর-দূরান্ত থেকে অনেক সাধারণ ক্রেতাও মাছ ক্রয় করেন। একেকটা মাছের ওজন একেক রকম। ১০-১৫ কেজি ওজনের পাঙাশের সংখ্যা বেশি। এসব মাছ প্রতি কেজি ৪০০-৭০০ টাকা দামে বিক্রি হচ্ছে।

ওই আড়তে মাছ বিক্রি করতে আসা কাদির ব্যাপারী জানান, অন্যান্য বছরের তুলনায় এবার নদীতে পাঙাশের সংখ্যা বেশি। শুক্রবার রাতে তিনি পেয়েছেন ৪৫টি বড় পাঙাশ।

আলি আহমেদ নামে আরও এক জেলে বলেন, তিনি নদীতে জাল ফেলে পেয়েছেন ২০টি পাঙাশ। এসব মাছ সকালে আড়তে এনেছেন। মাছের দাম ও চাহিদা দুটোই বেশ ভালো।

হাসাইল মাছ ঘাটের আড়তদার মো. সোহেল হালদার বলেন, জাটকা ইলিশের মতো পাঙাশের বাচ্চা নিধন বন্ধ করা গেলে ভবিষ্যতে এর চেয়ে বেশি ও বড় আকারের পাঙাশের দেখা মিলবে।

টঙ্গিবাড়ী উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা জাকির হোসেন মৃধা বলেন, প্রতিবছরই ইলিশের প্রজনন মৌসুমের পর নদীতে পাঙাশ মাছের উপস্থিতি লক্ষ করা যায়। গত বছর পাঙাশের পোনা বিক্রি বন্ধে নিরলস চেষ্টা করা হয়েছে। এবারও সেই চেষ্টা অব্যাহত থাকবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ