spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

পদার্থে নোবেল জিতলেন তিন জোতির্বিজ্ঞানী

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য তিনজনকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এ বছর যৌথভাবে নোবেল জিতে নিয়েছেন জোতির্বিজ্ঞানী স্যার রজার পেনরোজ, রেইনহার্ড জেঞ্জেল এবং আন্দ্রেয়া এম. গেজ।

মঙ্গলবার (৬ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় সকাল ১১.৪৫টায় পদার্থে এ তিন নোবেল বিজয়ীর নাম ঘোষণা করেন রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সের সেক্রেটারি জেনারেল গোরান হ্যানসন।

ছায়াপথ (গ্যালাক্সি) এবং কৃষ্ণগহবর (ব্ল্যাকহোল) গবেষণায় ভূমিকা রাখার জন্য এ বছরের নোবেল পুরস্কার পেলেন এই তিন বিজ্ঞানী। এক টুইটবার্তায় ছবিসহ এ তিনজনের নাম প্রকাশ করে নোবেল কমিটি।

নোবেল কমিটি জানায়, এবার পদার্থে নোবেল পুরস্কারের অর্থ দুইভাগে ভাগ করে একভাগ ব্রিটিশ বিজ্ঞানী স্যার রজার পেনরোজকে এবং অন্য ভাগটি দেয়া হবে জার্মান বিজ্ঞানী রেইনহার্ড জেঞ্জেল ও মার্কিন বিজ্ঞানী আন্দ্রেয়া এম. গেজকে।

এর আগে গতকাল সোমবার চিকিৎসায় নোবেল পুরস্কার দেওয়ার মাধ্যমে এ বছরের প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হয়। চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল জিতে নেন মার্কিন বিজ্ঞানী হার্ভে জে অল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হিউটন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ