spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

নড়াইলে তিলের বাম্পার ফলনের আশা চাষিদের

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: নড়াইল জেলার ৩ উপজেলায় (সদর, লোহাগড়া ও কালিয়া) তিলের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। অন্যান্য বছরের মতো এবারও তিলের ব্যাপক চাষ হয়েছে। কৃষক ও কৃষি কর্মকর্তারা জানান, আবহাওয়া অনুকূলে থাকলে এবছরও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

তিল বাংলাদেশের দ্বিতীয় প্রধান তৈলবীজ ফসল। তেলের জন্যই প্রধানত তিলের চাষ হয়। তিল দেশের সর্বত্র জন্মালেও খুলনা, ফরিদপুর, পাবনা, বরিশাল, রাজশাহী, যশোর, কুমিল্লা, ঢাকা, রংপুর, সিলেট এবং ময়মনসিংহ প্রধান উৎপাদনকারী এলাকা। তিলের বীজ থেকে বিভিন্ন ধরনের মোয়া, খাজা, পিঠা, বিস্কুট ইত্যাদি তৈরি করা হয়। এর শুকনো গাছ ও পাতা জ্বালানি এবং খৈল গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহৃত হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, চলতি মৌসুমে মোট ১ হাজার ৫৭৫ হেক্টর জমিতে তিলের আবাদ করা হয়েছে। এতে ১ হাজার ৯০০ টন তিল উৎপাদনের সম্ভাবনা রয়েছে। সদরে ৫৬৫ হেক্টর জমিতে ৬৮৪ টন, লোহাগড়ায় ৪৮০ হেক্টর জমিতে ৫৮১ টন এবং কালিয়া উপজেলায় ৫৩০ হেক্টর জমিতে ৬৪২ টন তিল উৎপাদনের ধারণা করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক দীপক কুমার রায় জানান, তিল চাষ বৃদ্ধি করতে কৃষকদের উৎসাহিত করা হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতাও করা হয়েছে। তিলের তেল শরীরের জন্য খুবই উপকারী। বর্তমানে ১ কেজি তিলের তেলের দাম ২শত টাকার মতো। এছাড়াও তিলের খৈল মাছ ও গরুর খাবার হিসেবেও খুব উপকারী।

আরো পড়ুন:

আরামদায়ক যাত্রার জন্য লঞ্চেই ঢাকায় ফিরছেন বরিশালের মানুষ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ