spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

নেভাদায় জয়ে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকছে সিনেট

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: নেভাদায় জয় পেয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ পেতে যাচ্ছে ডেমোক্র্যাটরা। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ডেমোক্র্যাটিক সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্টো রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে হারিয়ে সিনেটর নির্বাচিত হয়েছেন। ডোনাল্ড ট্রাম্প এডাম ল্যাক্সাল্টকে সমর্থন করেছিলেন।

রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্জাল্টকে হারিয়ে ক্যাথরিন কোর্তেজ জয়ী হয়েছেন। এর মাধ্যমে সিনেটের ৫০টি আসন নিশ্চিত করেছে ডেমোক্র্যাটরা। বাকি আছে শুধু জর্জিয়ার ফলাফল। জর্জিয়া অঙ্গরাজ্যটিতে দ্বিতীয় দফায় ভোট হবে আগামী ৬ ডিসেম্বর।

এই আসনে রিপাবলিকানরা জয় পেলে দুই দলের আসন সংখ্যা সমান হবে। সেক্ষেত্রে বিল পাসে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস টাইব্রেকার ভোট দেবেন। ফলে সিনেটে ডেমোক্র্যাটদের আধিপত্য থাকবে বলে ধারনা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় মঙ্গলবার (৮ নভেম্বর) মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে লাখ লাখ আমেরিকান ভোট দেন তাদের পছন্দের প্রার্থীদের। শেষ মুহূর্তে ভোটারদের চাঙা করতে চূড়ান্ত প্রচারাভিযানেও অংশ নেন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন ও ট্রাম্পের ব্যালট ছিল না। এটি শুধু কংগ্রেসের নির্বাচন। যার দুইটি অংশের মধ্যে একটি হলো হাউজ অব রিপ্রেজেনটেটিভ ও অপরটি সিনেট।

সংসদীয় এই ভোট প্রতি দুই বছর পর পর হয়। প্রেসিডেন্টের ৪ বছরের মেয়াদের মাঝামাঝি সময়ে হয় বলে এটিকে মধ্যবর্তী মেয়াদের নির্বাচন বলা হয়। গত দুই বছর ধরে ডেমোক্র্যাটরা হাউজ অব রিপ্রেজেনটেটিভ ও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখে কাজ করছে।

এম/

আরো পড়ুন:

টুইটার সদর দপ্তরের নতুন ছবি দিয়ে ইলন মাস্কের নতুন টুইট

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ