spot_img
18 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন ছবি

- Advertisement -

বিনোদন ডেস্ক, সুখবর ডটকম: নেপালের রাজধানী কাঠমন্ডুতে বসছে ষষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের আসরের পর্দা উঠবে ১৬ মার্চ। উৎসব চলবে ২০ মার্চ পর্যন্ত।

ষষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সিনেমার চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে উৎসব কর্তৃপক্ষ। ৩৫টি দেশের ৯৫টি সিনেমা এবারের আসরে প্রদর্শন হবে। এবার থাকছে ‘ওয়ার্ল্ড প্যানোরমা’, ‘ডকুমেন্টারি ফিল্ম’, ‘ডকু মেড ইন নেপাল’, ‘শর্ট লাইভ অ্যাকশন’, ‘ন্যাশনাল শর্ট’ এবং ‘শর্টস অ্যানিমেটেড’ ক্যাটাগরি।

এবারের আয়োজনে থাকছে বাংলাদেশের তিনটি সিনেমা। ‘ওয়ার্ল্ড প্যানোরমা’ বিভাগে নির্বাচিত হয়েছে নুর ইমরান মিঠুর ‘পাতাল ঘর’ ও খন্দকার সুমনের ‘সাঁতাও’। এ ছাড়া ‘শর্ট লাইভ অ্যাকশন’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে জীবন শাহাদাতের সিনেমা ‘নেমপ্লেট’।

নূর ইমরান মিঠুর দ্বিতীয় সিনেমা ‘পাতাল ঘর’। মা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে এগিয়ে গেছে সিনেমার কাহিনি। ভারতের গোয়ায় সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। মা ও মেয়ের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও আফসানা মিমি।

গণঅর্থায়নে নির্মিত সিনেমা ‘সাঁতাও’। পরিচালনার পাশাপাশি খন্দকার সুমন গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন। ‘সাঁতাও’ গল্পটি কৃষকদের সংগ্রামী জীবন এবং প্রান্তিক পটভূমি থেকে নারীদের সর্বজনীন সংগ্রামকে কেন্দ্র করে। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। সম্প্রতি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা পুরস্কার ঘরে তুলেছে সিনেমাটি।

অন্যদিকে, ২১ মিনিট ব্যপ্তির ‘নেমপ্লেট’ সিনেমাটিতে একেকটি বাড়ির নামকরণ ও তার পেছনের আবেগ-অনুভূতির গল্পগুলো তুলে ধরা হয়েছে। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শন হয়েছে এটি।

এম/

আরো পড়ুন:

ইউনিসেফ বাংলাদেশের অফিশিয়াল পেজে ভাবনার আঁকা ছবি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ