spot_img
27 C
Dhaka

২৬শে নভেম্বর, ২০২২ইং, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিজয়ের মাসে ২টি প্রদর্শনী নিয়ে আসছে বাতিঘরের নাটক ‘ঊর্ণাজাল’***মহিলা আওয়ামী লীগের নতুন সভাপতি চুমকি, সাঃ সম্পাদক শবনম***সরকার নারীদের উন্নয়নে কাজ করে চলেছে : মহিলা আ. লীগের সম্মেলনে শেখ হাসিনা***তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হতে দেয়া হবে না : কুমিল্লায় মির্জা ফখরুল***দেশে আর ইভিএমে ভোট হতে দেওয়া হবে না : রুমিন ফারহানা***রংপুর সিটি নির্বাচনে অপ্রীতিকর কিছু ঘটলে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে : নির্বাচন কমিশনার***সৌদি আরবে চলচ্চিত্র উৎসবে সম্মাননা পাচ্ছেন শাহরুখ খান***ভূমি অফিসে সরাসরি ঘুস গ্রহণের ভিডিও ভাইরাল***আজ মাঠে নামলেই ম্যারাডোনার যে রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি***স্বাধীনতা কাপের সেমিফাইনালে শেখ রাসেল

নারী উদ্যোক্তাদের জন্য দরকার স্বল্প সুদে ঋণ সুবিধা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: দেশের অর্থনীতিকে সচল রাখতে অন্যতম প্রভাবক খুচরা ও পাইকারি ব্যবসা। দেড় দশক আগেও পুরুষেরই একচ্ছত্র আধিপত্য ছিল এ ব্যবসায়।

নারীদের অংশগ্রহণ ছিল দেড় শতাংশেরও নিচে। তবে এ পরিসংখ্যান পাল্টেছে। খুচরা ও পাইকারি ব্যবসায় এখন নারীদের অংশগ্রহণ বেড়েছে। তাছাড়া এক দশকের ব্যবধানে নারী উদ্যোক্তা বেড়েছে দ্বিগুণেরও বেশি।

দেশের অর্থনীতিতে নারীরা ব্যাপক অবদান রাখলেও উদ্যোক্তা হতে গিয়ে নানা চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় তাঁদের। ব্যাংক ঋণপ্রাপ্তি সহজ করাসহ তৈরি পণ্য বাজারজাতকরণে নীতি সহায়তা দরকার নারী উদ্যোক্তাদের জন্য।

বুধবার রাজধানীর মতিঝিলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত উইমেন এন্ট্রাপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট বিষয়ক স্থায়ী কমিটির সভায় বক্তারা এসব কথা বলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, দেশে নারী-পুরুষের সংখ্যা প্রায় সমান থাকলেও কিছু সীমাবদ্ধতার কারণে নারীরা পুরুষের তুলনায় পিছিয়ে।

এর কারণ অ্যাকসেস টু ফাইন্যান্স এবং অ্যাকসেস টু মার্কেটের অভাব। নারীদের স্বল্প সুদসহ ঋণপ্রাপ্তি সহজ করতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

নারী উদ্যোক্তার তৈরি পণ্যের বাজার নিশ্চিত করতে পণ্যের ব্র্যান্ডিং জরুরি উল্লেখ করে তিনি বলেন, এ ক্ষেত্রে জেলা পর্যায়ের বাণিজ্য মেলাগুলোকে প্রাধান্য দিতে হবে।

নারী উদ্যোক্তা সৃষ্টিতে সরকারের পাশাপাশি জেলা চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলোকে প্রশিক্ষণের ব্যবস্থা ও ব্যাংক ঋণ পেতে প্রয়োজনীয় সহযোগিতা করার আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

কমিটির ডিরেক্টর ইনচার্জ ড. মুনাল মাহবুব জানান, নারীদের ঋণ পাওয়ার ক্ষেত্রে বাবা, স্বামীসহ পরিবারের পুরুষদের গ্যারান্টার হিসেবে রাখতে হয়, যেটা অসম্মানের। পারিবারিক সহায়তা না থাকলে অনেক সময় নারীরা ঋণ পান না।

এ সময় ট্রেড লাইসেন্স প্রদানের প্রক্রিয়া সহজ করার আহ্বান জানান তিনি।সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি ইসমত জেরিন খান। এ সময় তিনি নারীর সক্ষমতা বাড়াতে নিজের জমিসহ পুঁজি কাজে লাগানোর মাধ্যমে এগিয়ে আসার তাগিদ দেন।

প্রয়োজনীয় তথ্যের অভাবে নারীরা ব্যাংক ঋণসহ অন্যান্য সুবিধা পাচ্ছেন না বলে মনে করেন এসএমই ফাউন্ডেশনের পরিচালক ও নাসিব চেয়ারম্যান মির্জা নুরুল গণী শোভন। নারী উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়নে আরও বেশি প্রশিক্ষণ কর্মসূচি দরকার বলে মনে করেন তিনি।

এছাড়া সার্ভিস ওরিয়েনটেড ব্যবসায় ঋণপ্রাপ্তি, বুটিকসের ওপর ভ্যাট কমিয়ে আনা, সব জেলায় সমান প্রশিক্ষণ ব্যবস্থাসহ নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ব্যাংক গঠনের দাবি জানান বক্তারা।

সভায় আরও বক্তব্য দেন এফবিসিসিআইর সহসভাপতি মো. আমিন হেলালী, কমিটির কো-চেয়ারম্যান স্বর্ণলতা রায়, ফাতেমা জোহরা আক্তার, সাথী বিলকিস ইয়াসমিন প্রমুখ।

এসি/

আরো পড়ুন:

প্রবাসীদের ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে উৎসাহ দিতে হবে

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ