spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

নারীর স্বাস্থ্য সমস্যা ও সুরক্ষা

- Advertisement -

নূর রোমেনা ইয়াসির, সুখবর বাংলা: নারীর সামগ্রিক সুস্বাস্থ্য নিশ্চিত করতে নারীর প্রজনন স্বাস্থ্যসহ অন্যান্য স্বাস্থ্য সমস্যার প্রতি লক্ষ্য রাখতে হবে। মূলত প্রজনন স্বাস্থ্যের প্রতি যত্ন নেয়ার কথাই সবাই বলে থাকে। কিন্তু অন্যান্য স্বাস্থ্য সমস্যাও নারীর শরীরে বাসা বাঁধে। অন্যান্য স্বাস্থ্যসমস্যার মধ্যে আছে থাইরয়েড গ্রন্থির কার্যক্ষমতায় সমস্যা, জরায়ু এবং জরায়ুমুখের ক্যান্সার, স্তন ক্যান্সার। এছাড়াও নারীদের চল্লিশ বছর পার হওয়ার পর হাড় ক্ষয়ের সমস্যা দেখা দেয় যা ভিটামিন ডি এর অভাবে হয়। চল্লিশের পর নারীরা টাইপ-টু ডায়াবেটিসে বেশি আক্রান্ত হন।

স্বাস্থ্যের প্রতি অতিমাত্রায় অবহেলার কারণে নারীরা এই সমস্যাগুলোয় ভোগেন। তাই প্রতিটি নারীর উচিত স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা।

থাইরয়েডজনিত সমস্যার জন্য আগেই স্বাস্থ্য পরীক্ষা করা উচিত। হাইপার থাইরয়েডজিমের কারণে হাত-পা ব্যথা, ওজন বেড়ে যাওয়া অন্যতম উপসর্গ। তাই এইসব উপসর্গ দেখা দিলে দ্রুতই পরীক্ষা করা উচিত। জরায়ুমুখের ক্যান্সার নারী শরীরের নীরব ঘাতক। তাই প্রত্যেক নারীর উচিত নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে জরায়ু পরীক্ষা করা। নারীর শরীরের আরো একটি নীরব ঘাতক হলো স্তন ক্যান্সার। স্তন ক্যান্সার আছে কিনা তার একটি সহজ পরীক্ষা হলো ম্যামোগ্রাম। বিশেষত চল্লিশের পর নারীদের এই ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। চল্লিশের পর হাড়ের ঘনত্ব পরীক্ষা করা খুবই দরকার। কেননা এইসময় হাড়ক্ষয় ও অস্টিওপোরোসিসের ঝুঁকি বেশি থাকে। তাই শরীরের ভিটামিন ডি এর মাত্রা পরীক্ষা করানো উচিত।

স্বাস্থ্য সম্পর্কে সচেতনতাই এইসব রোগের ঝুঁকি থেকে নারীদের রক্ষা করতে পারে। তাই অবহেলা না করে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে এগুলো পরীক্ষা করে নেয়া উচিত।

আরো পড়ুন:

মানসিক স্বাস্থ্যখাতে জনবল ও বরাদ্দ বাড়ানোর জোর তাগিদ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ