spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

নারীর নিরাপত্তায় গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপন

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: নারীদের জন্য গণপরিবহন নিরাপদ করতে রাজধানীতে চলাচলকারী বাসগুলোর ১০৮টি বাসে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে।

রোববার (১৬ অক্টোবর) রাজধানীর মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম কনভেনশন সেন্টারে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন মহিলা ও শিশু প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মহিলা ও শিশু মন্ত্রণালয়ের উদ্যোগে ও দীপ্ত ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় এই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

আয়োজকরা জানিয়েছেন, গাবতলী এক্সপ্রেসের ৮টি বাসে এবং রাজধানী সুপার সার্ভিস লিমিটেড, বসুমতি ট্রান্সপোর্ট, প্রজাপতি পরিবহন লিমিটেড এবং পরিস্থান পরিবহনের ২৫টি করে বাসে প্রাথমিকভাবে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। তিন বছর মেয়াদী সিসি ক্যামেরা স্থাপন ও মেইনটেনেন্স খরচ বাবদ এ প্রকল্পে মোট বাজেট ২ কোটি ৬৬ লাখ টাকা ধরা হয়েছে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘২০৪১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ হবে উন্নত দেশ। সে সময় উন্নয়ন কার্যক্রমে পুরুষের সমান অংশীদার হবে নারীরা। সেজন্য গণপরিবহনে নারীদের নিরাপদ যাত্রা ও স্বাচ্ছন্দ্যবোধ আনতে বাসে সিসিটিভি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে সবাই সচেতন হবে, একই সঙ্গে অপরাধীদের চিহ্নিত করা যাবে।’

তিনি বলেন, ‘সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। এ দেশে বিএনপি-জামায়াতের সময় নারী ধর্ষণ-হত্যা সীমা ছাড়িয়ে গিয়েছিল। কিন্তু শেখ হাসিনা দেশে এসব ঘটনার বিচার করছেন।’

এ সময় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল, সংসদ সদস্য ও মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফেরদৌসী বেগম, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সিনিয়র সহসভাপতি সফিকুল আলমসহ অনেকেই উপস্থিত ছিলেন।

ওআ/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ