spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

নাট্যদল ‘এক্টোম্যানিয়া’ মঞ্চে আনছে নতুন নাটক ‘হ্যামলেট মেশিন’

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: নাট্যদল ‘এক্টোম্যানিয়া’ মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘হ্যামলেট মেশিন’। এটি তাদের প্রথম প্রযোজনা। ১১ জানুয়ারি একুশে পদকপ্রাপ্ত, বাংলাদেশের প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব সারা যাকেরের উপস্থিতিতে দলটির আত্মপ্রকাশ এবং নাটক ‘হ্যামলেট মেশিন’ মঞ্চায়ন হতে যাচ্ছে।

জার্মান লেখক হাইনার মুলারের এই নাটকে আমরা দেখি উইলিয়াম শেক্সপিয়রের হ্যামলেট, ওফেলিয়াকে। সমকালীন যুদ্ধবিদ্ধস্ত ইউরোপ, নারী নির্যাতন, বাণিজ্যিক সভ্যতা, সমাজের আরো নানা স্খলনের চিত্র উপস্থাপনের সাথে সাথে চরিত্রগুলোর অভিব্যক্তি, অন্তর্নিহিত দহন এবং জটিল প্রতীকাবলীর সংমিশ্রণে নির্মিত এই নাটকটি বাংলায় অনুবাদ করেছেন প্রয়াত জাতীয় অধ্যাপক কবির চৌধুরী।

হাইনার মুলারের উত্তরাধুনিক নাটক ‘হ্যামলেট মেশিন’ নির্দেশনা দিচ্ছেন বর্তমানে তেজগাঁও কলেজ থিয়েটার এন্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের প্রভাষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়, থিয়েটার এন্ড পার্ফমেন্স স্ট্যাডিজ বিভাগের প্রাক্তন শিক্ষার্থী নওরীন সাজ্জাদ।

নাটকটি নিয়ে তিনি বলেন, “এটিই সম্ভবত মুলারের দুরহতম নাটক। জটিল প্রতীকাবলী, বিচিত্র উপমা, স্থান-কালের সংকলন-প্রসারণ এই সকল বহুমাত্রিক বিষয়াদির স্বাতন্ত্র উপস্থিতি এই নাটকটিকে সময়ের কাঠামো ভেঙে একে সমসাময়িক করে তোলে। সমাজের অস্থিরতা, ব্যক্তিগত হতাশা, আন্তঃসম্পর্কের টানাপোড়ন এই সবকিছু মিলিয়ে নাটকটি আসলে অত্যন্ত প্রাসঙ্গিক বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে।

হ্যামলেট মেশিন মঞ্চে আনার জন্য সত্যিই সাহসের প্রয়োজন। এক্টোম্যানিয়ার সদস্যরা এই সাহস করেছেন এবং আমি তাদের এই দুঃসাহসিক যাত্রায় সহযাত্রী হিসেবে থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি মূল পান্ডুলিপির নির্যাস অপরিবর্তিত রেখে যেন এই আপাত-দুর্বোধ্য নাটকের সহজ উপস্থাপন করতে পারি। আশা করছি দর্শকরা নিরাশ হবেন না।”

১৫ অক্টোবর থেকে এক্টোম্যানিয়া নাটকটির মহড়া শুরু করেছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সায়েম সিজান, আমির হামজা আকাশ, তালহা জুবায়ের, সাগর বড়ুয়া, জয়ব্রত বিশ্বাস, পারিশা মেহজাবিন, মাঈশা কাশপিয়া অদ্রি, সুমাইয়া ঝরা, সানজিদা সাফরিন, রাসেল মাহমুদ, এম এইচ এস লাবন, গাজী রিয়াদ হোসেন, তানজিদ প্রিতম।

এক্টোম্যানিয়ার অন্যতম সদস্য তালহা জুবায়ের জানান, আগামী ১১ই জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে ১০ তারিখ কারিগরি ও ১১ তারিখ হ্যামলেট মেশিনের উদ্বোধনী মঞ্চায়নের মধ্য দিয়ে ঢাকার মঞ্চে দলটির আত্মপ্রকাশ ঘটবে।

আই.কে.জে/

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ