spot_img
26 C
Dhaka

৯ই ডিসেম্বর, ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: রাশিয়ায় অবস্থানরত আমেরিকানদের জন্য নিরাপত্তা সতর্কতা জারি করেছে মস্কোর মার্কিন দূতাবাস। রাশিয়ায় অবস্থানরত মার্কিন নাগরিকদের রাশিয়া ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। মস্কোয় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস এই নির্দেশ দিয়েছে। দূতাবাস বলেছে, রাশিয়ায় ‘অবস্থানরত কিংবা ভ্রমণরত’ মার্কিন নাগরিকদের জরুরি ভিত্তিতে রাশিয়া ত্যাগ করতে হবে।খবর সিএনএনের।

ইউক্রেন যুদ্ধের জন্য গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আংশিক সেনানিযুক্তির ঘোষণা দেন। তাঁর এ ঘোষণার পরিপ্রেক্ষিতে মস্কোর মার্কিন দূতাবাস রাশিয়ায় থাকা আমেরিকানদের জন্য নিরাপত্তা সতর্কতা জারি করল।

সতর্কতায় বলা হয়, রাশিয়ার পরিস্থিতি ইতিমধ্যে অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে উঠেছে। দেশটির সীমান্তের তল্লাশিকেন্দ্রগুলো জনাকীর্ণ হয়ে উঠেছে। ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বাণিজ্যিক উড়োজাহাজ কমে গেছে। এ অবস্থায় রাশিয়া ছেড়ে যাওয়াটা আরও কঠিন হয়ে উঠেছে।

মার্কিন দূতাবাস বলেছে, রাশিয়া মার্কিনিদের দ্বৈত নাগরিকতার বিষয়টিকে অস্বীকার করতে পারে। যেসব আমেরিকানদের দ্বৈত নাগরিকতা রয়েছে, তাদের মার্কিন কনস্যুলার সহায়তা অস্বীকার করতে পারে রাশিয়া। রাশিয়া থেকে তাঁদের বাইরে যেতে বাধা দেওয়া হতে পারে। রুশ সামরিক বাহিনীতে দ্বৈত নাগরিকদের নিয়োগ করা হতে পারে।

উদ্ভূত পরিস্থিতিতে যেসব মার্কিন নাগরিক রাশিয়ায় বসবাস করছেন বা ভ্রমণ করছেন, তাঁদের অবিলম্বে দেশটি ত্যাগ করতে বলেছে দূতাবাস। রাশিয়া থেকে বাইরে যাওয়ার জন্য বর্তমানে যে সীমিত বিকল্প রয়েছে, সে কথা সতর্কতায় উল্লেখ করেছে দূতাবাস।

রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে ৩ লাখ সেনা পাঠাতে চান। এ জন্য তিনি আংশিক সেনানিযুক্তির ঘোষণা দিয়েছেন। ইউক্রেন যুদ্ধের জন্য সেনাবাহিনীতে যোগ দেওয়া এড়াতে হাজারো রুশ নাগরিক দেশ ছাড়ার চেষ্টা করছেন।

এম/

আরো পড়ুন:

যে কারণে লেবার পার্টি থেকে ব্রিটিশ বাংলাদেশি এমপি রূপা হক বহিষ্কার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ