spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

নতুন নিয়মে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: ক্রিকেটের নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অক্টোবরের শুরুর দিন থেকে কার্যকর হওয়াও শুরু হয়েছে নতুন নিয়মগুলো।

আজ থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে এসব নতুন নিয়মের অধীনেই।

নতুন নিয়মগুলো হলো:

ক্যাচ আউটে নতুন ব্যাটারের অবস্থান : নতুন নিয়মে কোন ব্যাটার ক্যাচ আউট হলে ক্রিজে আসা নতুন ব্যাটার স্ট্রাইকেই খেলবেন। এতদিন এক্ষেত্রে নিয়ম ছিলো-ব্যাটার ক্যাচ আউট হলে ক্রিজে থাকা দুই ব্যাটার যদি নিজেদের ক্রস করে ফেলেন, তা হলে নতুন ব্যাটার নন স্ট্রাইক প্রান্তে থাকেন। নতুন নিয়মে এটি আর থাকছে না।

বলে লালার ব্যবহারে স্থায়ী নিষেধাজ্ঞা অব্যাহত : করোনা ভাইরাস শুরুর পর থেকে বলে লালা ব্যবহারে নিষিদ্ধ করেছিলো আইসিসি। গত দু’বছর ধরে চলা সেই নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছে তারা। আগের নিয়মে বলে লালা লাগালে প্রথমবার দলকে সতর্ক করা হতো। দ্বিতীয়বার করলে দেওয়া হতো শাস্তি।

পিচেই খেলতে হবে ব্যাটার ও বোলারকে : যেকোনো ডেলিভারি খেলার জন্য ব্যাটারের ব্যাট বা শরীরের যেকোনো অংশ পিচের ভেতরেই থাকতে হবে। না থাকলে ডেড বল হিসেবে গণ্য হবে। আবার বোলারের কোনো ডেলিভারি যদি ব্যাটারকে পিচের বাইরে নিয়ে যায়, তবে সেটি নো বল ডাকা হবে।

বোলিং শুরুর পর ফিল্ডিং পরিবর্তন করা যাবে না : বোলার বোলিংয়ের জন্য দৌঁড় শুরু করার পর ফিল্ডিং দল নিজেদের অবস্থান পরিবর্তন করতে পারবে না। নতুন নিয়মে এটি করলে ব্যাটিং দলকে পেনাল্টি হিসেবে পাঁচ রান দেয়া হবে। পাশাপাশি ঐ ডেলিভারিটি ডেড বল ঘোষণা করা হবে।

নন-স্ট্রাইকার ব্যাটারকে মানকাডিং আউটের বৈধতা : এতোদিন ধরে মানকাডিং আউটকে স্পিরিট পরিপন্থী বিবেচনা করা হতো। তবে নতুন নিয়মে ম্যানকাডিং রান আউট হিসেবেই গণ্য হবে।

বোলিং ডেলিভারির আগেই নন স্ট্রাইকে থাকা রান আউটের চেষ্টা বাতিল : চলমান নিয়মে কোন বোলার বোলিং করার আগেই যদি দেখে, ব্যাটার পপিং ক্রিজে ছেড়ে ডাউন দ্য উইকেটে এসেছে, তখন থ্রো করে স্ট্রাইকের ব্যাটারকে রান আউটের সুযোগ আছে। তবে নতুন নিয়মে এটি করতে পারবে না। এই ডেলিভারিটি ডেড বল হিসেবে ঘোষণা করা হবে।

এম/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ