spot_img
21 C
Dhaka

৯ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৬শে মাঘ, ১৪২৯বাংলা

নতুন অর্থবছরের সরকারি ব্যয়ের বিলে বাইডেনের স্বাক্ষর

- Advertisement -

ডেস্ক  রিপোর্ট, সুখবর ডটকম: গত বৃহস্পতিবার, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১.৭ ট্রিলিয়ন ডলার মূল্যের একটি তহবিল বিলে স্বাক্ষর করেন। এই বিল দেশের ফেডারেল সরকারকে ফেডারেল বাজেট বছরের সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত কাজ করতে সক্ষম করবে। ৪০০০ পৃষ্ঠার এই বিলে, সামরিক ব্যয়, প্রতিবন্ধী ছাত্রদের জন্য অর্থ, পরিবারের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসন এবং আরো অনেককিছু অন্তর্ভুক্ত রয়েছে।

বিলটি শুক্রবার থেকেই রাষ্ট্রপতির স্বাক্ষরের জন্য তৈরি ছিল। কিন্তু তখন বাইডেন সেন্ট ক্রোয়েক্সের ক্যারিবিয়ান দ্বীপে ছুটি কাটাচ্ছিলেন। তবে নির্দিষ্ট সময়সীমা শেষ হওয়ার কয়েক ঘন্টা আগেই রাষ্ট্রপতি বিলটিতে স্বাক্ষর করেছেন।

বিলটি গত সপ্তাহে কংগ্রেসে, দ্বিদলীয় ভোটের মাধ্যমে পাস হয়, যেখানে ৫০ জন সেনেট রিপাবলিকানদের মধ্যে ১৮ জন এ বিলের জন্য সমর্থন প্রদান করেন। তবে পূর্বে এটি ডেমোক্র‍্যাট নিয়ন্ত্রিত হাউসে রিপাবলিকানদের সমর্থনে পাস হয়েছিল। সেই সময়, বাইডেন বলেছিলেন যে এর থেকেই প্রমাণিত হয় দুইটি বিরোধী দল একসাথে কাজ করতে পারে।

তবে হাউস রিপাবলিকান, কেভিন ম্যাকার্থি, যিনি ৩ জানুয়ারিতে তার দল ক্ষমতা গ্রহণের পর নিজে স্পিকার হওয়ার আশা করছেন তিনি বিলটিকে তার দেখা লজ্জাজনক কাজের মধ্যে একটি বলে অভিহিত করেছেন। তার মতে, বিলটি দেশের প্রয়োজনীয় কোন কাজে আসছে না উপরন্তু এটি অনেক ব্যয়বহুল।

উল্লেখ্য, বিলটিতে রাশিয়ার চলমান আগ্রাসনে ইউক্রেনের জন্য সামরিক ব্যয় এবং জরুরি সহায়তা, প্রতিবন্ধী ছাত্রদের জন্য অতিরিক্ত সহযোগিতা এবং তহবিল, শ্রমিকদের চাকরি ও প্রশিক্ষণের জন্য সংস্থান ব্যয় এবং সাশ্রয়ী মূল্যের আবাসন ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে।

মার্কিন রাষ্ট্রপতির এই দ্বিদলীয় সার্বজনীন বিলটিতে অভ্যন্তরীণ উদ্যোগের জন্য ছয় শতাংশ ব্যয় বৃদ্ধি করে ৭৭২৫ কোটি ডলার এবং প্রতিরক্ষা ব্যয় ৮৫৮০ কোটি ডলার রাখা হয়েছে।

আইন প্রণেতারা ইউক্রেন এবং ন্যাটো মিত্রদের জন্য প্রায় ৪৫০ কোটি ডলার সরবরাহ করেছেন যা বাইডেনের ধারণার চেয়েও বেশি এবং খরা, হারিকেন ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগে পুনরুদ্ধারের জন্য সারা দেশের মানুষদের সাহায্যার্থে ৪০০ কোটি ডলার জরুরি ব্যয় ধরা হয়েছে।

আইকেজে /

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ