spot_img
17 C
Dhaka

৫ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯বাংলা

দৈনন্দিন জীবনে স্মার্ট হোম সেটআপের গুরুত্ব

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: অনেকেই আছেন, যারা বিছানা থেকে উঠে লাইট কিংবা ফ্যান বন্ধ করতে আলসেমি বোধ করেন। আবার কেউ কেউ হয়তো ভুল করে প্রায়ই লাইট, ফ্যান বা এসি অন রেখেই বাসা থেকে অফিসের উদ্দেশে বের হয়ে যান।

এমন মানুষের জীবন আরও একটু সহজ করে তুলতে ব্যবহার করা যেতে পারে স্মার্ট হোম সেটআপ। বর্তমানের গতিশীল জীবনযাপনের কথা চিন্তা করলে একটি বেসিক স্মার্ট হোম সেটআপ আসলে সবারই বেশ দরকার।

>> স্মার্ট হোম সেটআপ-

সাধারণত স্মার্ট হোম সেটআপ বলতে আমরা বুঝি, আমাদের বাসা বা বাড়ির অনেক ডিভাইসকে ইন্টারনেটের সাহায্যে একটা মোবাইল অ্যাপের মাধ্যমে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে নিয়ন্ত্রণ করা। কিন্তু এই ধারণাটা আসলে স্মার্ট হোম সেটআপের একটা অংশ মাত্র। স্মার্ট হোম সেটআপের ব্যাপারটা হলো আমাদের জীবনকে আরও সহজ করা।

ধরুন, আপনি বাড়িতে আসার সঙ্গে সঙ্গেই আপনার বাড়ির ড্রাইভওয়ের লাইট জ্বলে উঠল কিংবা আপনি বাড়ির কাছাকাছি আসতেই স্বয়ংক্রিয়ভাবে আপনার রুমের এসি চালু হয়ে গেল। এগুলো শুনতে সাই-ফাই সিনেমার মতো মনে হলেও স্মার্ট হোম সেটআপ আপনাকে দেবে এমনই সব সুবিধা।

>> বাড়িতে কেন বেসিক স্মার্ট হোম সেটআপ দরকার-

অনেকেই মনে করেন, এই স্মার্ট হোম সেটআপ করতে বেশ বড় অঙ্কের একটা টাকা খরচ করতে হবে। ব্যাপারটা কিন্তু মোটেও তা নয়। একটা খুব সাধারণ স্মার্ট হোম সেটআপ করতে খুব বেশি অর্থের দরকার পড়ে না।

আমাদের দৈনন্দিন জীবনে আমরা খুবই ব্যস্ত। সকালবেলা ঘুম থেকে উঠে রান্না থেকে শুরু করে অফিসে যাওয়ার তাড়ায় অনেক দিনই হয়তো ভুল করে বাসার এসিটা বা বাথরুমের লাইটটা বন্ধ করতে আমরা ভুলে যাই। এতে অপচয় হয় বিদ্যুতের, সেইসঙ্গে মাস শেষে টাকা তো গচ্চা যায়ই। আপনার বাসায় যদি থাকে একটা বেসিক স্মার্ট হোম সেটআপ, তাহলে কিন্তু এই ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন আপনি। যে কোনো স্থানে বসে বাসার এসি বা লাইট বন্ধ বা চালানো তখন হবে খুব সহজ কাজ।

এম এইচ/ আই. কে. জে/

আরও পড়ুন:

টিকটক যেন অল্পবয়সীদের ক্ষতির কারণ হতে না পারে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ