spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

দেশে হস্তশিল্পের বাজার ৭৫০০ কোটি টাকার

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম:  বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বাংলাক্রাফট) তথ্য মতে, দেশে বছরে হস্তশিল্পের অভ্যন্তরীণ বাজার প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা এবং করোনাকালীন সময়ে বিদেশে হস্তশিল্পের পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ৪৮ শতাংশ।

বাংলাক্রাফট এর সাথে ৪৮৫ টি হস্তশিল্প প্রস্তুতকারক ও রপ্তানিকারক প্রতিষ্ঠান যুক্ত আছে এবং প্রায় ৯২টি প্রতিষ্ঠান তাদের পণ্য বিভিন্ন দেশে রপ্তানি করে। বছরে প্রায় ২০ মিলিয়ন ডলারের পণ্য বিদেশে রপ্তানি করে সংগঠনটির সাথে থাকা প্রতিষ্ঠানগুলো।

বাংলাক্রাফট’র সভাপতি গোলাম আহসান বলেন, আমাদের প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যগুলো সম্পূর্ণরুপে দেশীয় উপাদান দিয়ে তৈরী করেন। আমরা সদস্যদের মধ্যে পারস্পারিক সহযোগিতা সম্প্রসারণ, দেশে বিদেশে হস্তশিল্পের বিপণনের জন্য সদস্যকে সহায়তা প্রদান এবং পণ্য উৎপাদনে ডিজাইনিং ও দক্ষতা বিকাশের জন্য প্রশিক্ষণ সহায়তা সরবরাহ করি।

তিনি আরও বলেন, করোনাকালীন সময়ে অন্যসব ব্যবসায়িক ক্ষেত্র যেখানে সবাই নেগেটিভের দিকে সেখানে আমাদের প্রবৃদ্ধি হয়েছে ৪৮ শতাংশেরও উপরে। আমাদের পণ্যগুলো তাদের দেশীয় বৈশিষ্ট অক্ষুন্ন রেখে সরবরাহ করে আসছে বলেই আমরা আমাদের অবস্থান ধরে রাখতে পেরেছি।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে রাজধানীর পান্থপথের ফেয়ার দিয়া কমপ্লেক্সে বাংলাক্রাফটের অফিসে পাঁচদিন ব্যাপী দেশের হস্তশিল্পের অগ্রযাত্রাকে তুলে ধরতে হস্তশিল্প প্রদর্শনীর আয়োজন করেছে। বুধবার এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাক্রাফটের সভাপতি গোলাম আহসান।

আয়োজকরা জানান, এ প্রদর্শনীতে হস্তশিল্পের প্রায় ২০০টি পণ্য স্থান পেয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই চলবে। দেশের ঐতিহ্য, সংস্কৃতির বিকাশ ও দারিদ্র বিমোচনের হাতিয়ার হিসেবে সত্তরদশক থেকে জাতীয় অর্থনীতিতে হস্তশিল্প বিশেষ অবদান রেখে আসছে। এই শিল্পের সঙ্গে গ্রাম পর্যায়ের লাখ লাখ কারুশিল্পী জড়িত রয়েছেন। তাদের জীবিকা এই শিল্পের মাধ্যমে নির্বাহ হচ্ছে।

শতভাগ দেশীয় কাঁচামাল ব্যবহার করে তৈরি পণ্য রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে হস্তশিল্পের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। হস্তশিল্প পণ্য প্রদর্শনীর মাধ্যমে সকল শ্রেণির ক্রেতাদেরকে আমাদের পণ্যের বিষয়ে ব্যাপকভাবে পরিচিত করতে এবং সচেতন করতে সক্ষম হবেন বলে আশা করেন আয়োজকরা।

উল্লেখ্য, বাংলাদেশের হস্তশিল্লের প্রতিনিধিত্বকারী একটি বাণিজ্যিক সংগঠন বাংলাক্রাফট ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়ে সারা দেশে হস্তশিল্প প্রস্ততকারক, রপ্তানীকারক, ব্যবসায়ী, উৎপাদক, ডিজাইনার, প্রবর্তক এবং সরবরাহকারীদের নিয়ে কাজ করে যাচ্ছে।

সদস্যদের মধ্যে পারস্পারিক সহযোগিতা সম্প্রসারণ, দেশে বিদেশে হস্তশিল্পের বিপণনের জন্য সদস্যকে সহায়তা প্রদান এবং পণ্য উৎপাদনে ডিজাইনিং ও দক্ষতা বিকাশের জন্য প্রশিক্ষণ সহায়তা সরবরাহে কাজ করে যাচ্ছে বাংলাক্রাফট। বাংলাক্রাফটের ৪৮৫ জন হস্তশিল্প উদ্যোক্তা (সদস্য) যার মধ্যে সাধারণ সদস্য সংখ্যা ১৩৪ জন এবং সহযোগী সদস্য ৩২১ জন । শতভাগ দেশীয় কীচামাল ব্যবহার করে তাদের তৈরী সামগ্রীগুলোর মধ্যে পাট জাত, হোগলা, খেজুরপাতা, তালপাতা, চামড়াজাত পণ্য, কাগজ, টেরাকোটা, টালী, সূচীকর্ম, বাঁশ, বেত, পাপোষ, কারপেট দ্বারা উৎপাদিত পণ্য প্রভৃতি।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ