spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৭ই অক্টোবর, ২০২২ইং, ২২শে আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ

দেশে ফিরেই সরকারি বাড়ি ও নিরাপত্তা পেলেন গোতাবায়া

- Advertisement -

আন্তর্জাতিক প্রতিবেদক, সুখবর বাংলা: শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে বিশেষ নিরাপত্তা দেওয়া হয়েছে। থাইল্যান্ড থেকে ফিরে আসার পর তাকে রাষ্ট্রীয় বাংলো দেওয়া হয়েছে। দেশটির সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে মাসব্যাপী গণবিক্ষোভের মুখে পালিয়ে গিয়েছিলেন তিনি।

শনিবার (৪ সেপ্টেম্বর) এসব কথা জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

শুক্রবার গভীর রাতে কড়া নিরাপত্তার মধ্যে থাইল্যান্ড থেকে কলম্বোতে ফিরে আসার পর রাজাপাকসেকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

গোতাবায়া ব্যাংকক থেকে সিঙ্গাপুর হয়ে কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে মন্ত্রী ও রাজনীতিবিদদের দল তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

কর্মকর্তারা জানান, ৭৩ বছর বয়সী এই সাবেক প্রেসিডেন্ট কলম্বোর পূর্বাঞ্চলীয় শহরতলি নুগেগোডার মিরিহানায় তার ব্যক্তিগত বাসভবনে চলে যেতে চেয়েছিলেন। কিন্তু নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে তাকে তার ব্যক্তিগত বাসভবনে যেতে দেওয়া হয়নি।

ক্ষমতাসীন শ্রীলঙ্কা পোডুজানা পেরামুনা (এসএলপিপি) পার্টির আইন প্রণেতারা রাজাপাকসেকে স্বাগত জানানোর পর তিনি সশস্ত্র সৈন্যদের কড়া পাহারায় মোটর শোভাযাত্রায় বিমানবন্দর ত্যাগ করেন। এরপর তাকে কলম্বো আবাসিক এলাকায় নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে একটি রাষ্ট্রীয় বাংলো দেওয়া হয়।

রাজাপাকসে কলম্বোর উইজেরামা মাওয়াথা এলাকার কাছে একটি রাষ্ট্রীয় বাংলোতে থাকবেন। ওই এলাকায় নিরাপত্তা বজায় রাখার জন্য একটি বড় নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হবে।

শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী, অফিস ছাড়ার পরে প্রেসিডেন্টকে একটি বাড়ি, ব্যক্তিগত নিরাপত্তা ব্যবস্থা এবং কর্মচারী দেওয়া হয়।

এর আগে বিমানবন্দরের ডিউটি ম্যানেজার জানান, সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে সাবেক রাষ্ট্রপতি দেশে আসেন।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দেওয়ায় গণবিক্ষোভের মুখে গত ১৩ জুলাই গোপনে স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে দেশত্যাগ করে মালদ্বীপে যান তিনি। ১৪ জুলাই সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে সিঙ্গাপুর পৌঁছান। সেখান থেকে ই-মেইলের মাধ্যমে দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেওয়ের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি।

পরদিন আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার সংসদ স্পিকার। গত ২০ জুলাই এমপিদের ভোটে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। এতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসা রনিল বিক্রমাসিংহে সর্বাধিক ভোটে জয়লাভ করে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।

সূত্র : পিটিআই, ইন্ডিয়ান এক্সপ্রেস

সীমান্তে গোলাবর্ষনের ঘটনা পর্যবেক্ষণ করা হচ্ছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ