spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১লা অক্টোবর, ২০২২ইং, ১৬ই আশ্বিন, ১৪২৯বাংলা

দেশে প্রথমবারের মতো পালিত হলো ‘বিশ্ব মেডিটেশন দিবস’

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: বাংলাদেশে প্রথমবারের মতো ২১ মে পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন’। সারাদেশে লাখো মানুষ এদিন বিভিন্ন স্থানে থেকেও সকাল সাড়ে ৯টায়, ঠিক একই সময়ে, মেডিটেশনে নিমগ্ন হন। লাখো ধ্যানীর সমবেত নিমগ্নতার ভেতর দিয়েই মূলত দিবসটি উদযাপন করা হয়।

কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে এ বছর প্রথমবারের মতো পালিত হলো দিবসটি। দিবসটি উপলক্ষে কোয়ান্টাম ফাউন্ডেশনের (www.quantummethod.org.bd) পক্ষ থেকে সচেতনতামূলক ডকুমেন্টারি, বিশেষ মেডিটেশন প্রকাশ ও বিশেষ আলোচনার আয়োজন করা হয়। কোয়ান্টাম ইউটিউব চ্যানেলে দিনব্যাপী সরাসরি অনুষ্ঠিত হয় সচেতনমূলক নানা অনুষ্ঠান। আহবান জানানো হয় একটি প্রতিযোগিতার। যেখানে অংশগ্রহণকারীরা মেডিটেশন বিষয়ক রচনা, ছবি, ফটো ও ভিডিও তৈরি করে ৫ জুনের মধ্যে পাঠাতে পারবেন। প্রতিযোগিতার জন্যে ঘোষণা করা হয় ৫৮টি পুরস্কার। প্রত্যেক বিজয়ী পাবেন ১০ হাজার টাকা মূল্যমানের বই।

শুক্রবার সকাল ৭টায় জাতীয় প্রেসক্লাব চত্বরে দিবসটি উপলক্ষে বিশেষ আয়োজন করে কোয়ান্টাম। কোয়ান্টাম মিডিয়া সেলের আহবায়ক মোহাম্মদ মাহমুদুজ্জামানের সঞ্চালনায় মেডিটেশন সংক্রান্ত অনুভূতি বর্ণনা করেন জাতীয় প্রেসক্লাবের নির্বাহী কমিটির সদস্য ও কোয়ান্টাম গ্রাজুয়েট সাংবাদিক কাজী রওনাক হোসেন। এরপর মেডিটেশনের মাধ্যমে প্রশান্তিতেডুবে যান উপস্থিত সবাই। এছাড়া কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রতিটি শাখা/সেলে ছিল বিশেষ আয়োজন।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে পৃথিবীজুড়ে কিছু প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বিভিন্ন শ্রেণি-পেশা-বয়সের লাখো মানুষ এতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন। উজ্জীবিত হচ্ছেন নতুন শক্তি ও উদ্যমে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ