spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

দেশের শতভাগ মানুষকে ব্যাংক অ্যাকাউন্টের আওতায় আনা হবে : জয়

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হয়ে ক্ষমতায় গেলে ৩ থেকে ৪ বছরের মধ্যে দেশের শতভাগ মানুষকে ব্যাংক অ্যাকাউন্টের আওতায় আনা হবে।

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ইন্টারঅপারেবল ডিজিটাল লেনদেন প্ল্যাটফর্ম (আইডিটিপি) ‘বিনিময়’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসময় জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের সব কার্যক্রম আমাদের নিজেদের পরিকল্পনায়, এখানে কোনো বিদেশি পরিকল্পনা নেয়া হয় না। আমাদের পরবর্তী লক্ষ্য ক্যাশলেস সোসাইটি। সে লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছি।

তিনি বলেন, বিদেশিরা ভেবেছিল, তথ্যপ্রযুক্তি খাতে আমাদের সমস্যা ও সমাধান বলে দেবে তারা। কিন্তু তারা বলার আগেই আমরা আমাদের যাত্রা শুরু করেছি।

আগামী কয়েক বছরের মধ্যে সরকারি সেবা শতভাগ ডিজিটালাইজড করা হবে বলেও জানান প্রধানমন্ত্রীর উপদেষ্টা।

‘বিনিময়’র উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। সোমবার (১৪ নভেম্বর) থেকে ‘বিনিময়’র মাধ্যমে লেনদেন করা যাবে।

‘বিনিময়’ হচ্ছে ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম, যা একটি সেবা হিসেবে ব্যাংক, এমএফএস ও পেমেন্ট সিস্টেম অপারেটরের নিজস্ব অ্যাপে যুক্ত হচ্ছে। এটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি (আইডিয়া) প্রকল্প এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। ভেলওয়্যার লিমিটেড, মাইক্রোসফট বাংলাদেশ ও ওরিয়ন ইনফরমেটিকস লিমিটেড প্ল্যাটফর্মটি তৈরিতে সহযোগী হিসেবে কাজ করেছে। এছাড়া ‘বিনিময়’ প্লাটফর্মটি রক্ষণাবেক্ষণ করবে ভেলওয়্যার লিমিটেড।

এম/

আরো পড়ুন:

পোশাক শিল্পের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হবে- প্রধানমন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ