spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

দৃষ্টিশক্তি ভাল রাখতে জাফরান

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: জাফরান খুব দামী একটি মশলা যার অনেক ঔষুধি গুণাগুণ রয়েছে এবং বহুকাল ধরে তা বিভিন্ন চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। বিশেষত চোখের নানাবিধ সমস্যা দূর করা সহ এটি দৃষ্টিশক্তির উন্নতি সাধন করে থাকে।

চোখের নানাবিধ সমস্যা দূর করতে জাফরান এর উপকারিতা সহ এটি কিভাবে খাওয়া যায়, কতটুকু পরিমাণে খেতে হবে তা জানতে পারবেন আজ।

* জাফরান কি?

জাফরানের বৈজ্ঞানিক নাম হলো Crocus Sativus যা পৃথিবীর সবচেয়ে দামী মশলা। জাফরান ফুলের প্রাণবন্ত গাঢ় লাল রঙের গর্ভমুণ্ড সংগ্রহ করে তা শুকানোর মাধ্যমে জাফরান মশলা তৈরি করা হয়। একটি ফুল থেকে মাত্র তিনটি গর্ভমুণ্ড বা খুবই চিকন আঁশ তথা জাফরান পাওয়া যায়।

* জাফরান এর উপকারিতা

জাফরান স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী ভূমিকা পালন করে থাকে। কারণ, এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য হলো Crocin, Crocetin, Picrocrocin, Safranal, kaempferol ইত্যাদি।

* দৃষ্টি শক্তি ভালো রাখতে জাফরান

ছোট লিখা পড়তে না পারা, বাহিরের দৃশ্য ঝাপসা দেখা, এমনকি সামান্য দূরের জিনিসও অস্পষ্ট দেখা- এই সমস্যাটা অনেকেরই হয়ে থাকে। বিশেষ করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য এটি বেশি ভোগান্তিকর। কেননা বয়সের সাথে সাথে দৃষ্টিশক্তির সমস্যা স্বাভাবিক ব্যাপার হলেও অল্প বয়সেই যারা স্পষ্ট দেখার সুযোগ হারাচ্ছেন তাদের জন্য এটি খুবই কষ্টকর।

চিকিৎসা বিজ্ঞানীরা গবেষণা করে জানতে পেরেছেন যে, জাফরান এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান গুলো অল্প বয়সে চোখে ঝাপসা দেখা, কম আলোতে দেখতে না পাওয়া ও রাতকানা রোগ সহ চোখের নানাবিধ সমস্যা দূর করে থাকে।

সেই সাথে এটি বয়স্কদের ক্ষেত্রে রেটিনা কোষের কার্যক্ষমতা ভালো রাখতে সহায়তা করে। রেটিনা হলো চোখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যার ক্ষতিগ্রস্ততা মানুষকে অন্ধ করে ফেলে।

চোখের দৃষ্টি শক্তি ভালো রাখতে দৈনিক মাত্র ২০ থেকে ৩০ মিলিগ্রাম পরিমাণ জাফরান খাওয়াই যথেষ্ট হবে। এটি চোখে সমস্যার সমাধান ছাড়াও আরো কিছু উপকারিতা বয়ে আনতে পারে।

* জাফরান খাওয়ার নিয়ম

জাফরান এর উপকারিতা পাওয়ার জন্য কিভাবে খেতে হবে এবং কতটুকু পরিমাণে তা নিরাপদ সেই বিষয়ে জ্ঞান থাকা জরুরি।

বিভিন্ন খাবার তৈরির সময় মশলা হিসেবে স্বাদ, রং ও সুগন্ধির জন্য, চায়ের মধ্যে দিয়ে অথবা দুধের সাথে মিশিয়ে ফ্লেভার হিসেবে জাফরান খাওয়া যেতে পারে।

একজন মানুষের জন্য দৈনিক সর্বোচ্চ ১.৫ গ্রাম পর্যন্ত জাফরান খাওয়া নিরাপদ। অতিরিক্ত উপকার পাওয়ার আশায় খুব বেশি পরিমাণে এটি খাওয়া উচিত নয়। কারণ, দৈনিক ৫ গ্রাম বা তার বেশি মাত্রায় খেলে এটি বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে।

এম এইচ/

আরও পড়ুন:

ওমরা হজ্বকারীদের জন্য মক্কা-মদিনায় উচ্চগতির ট্রেন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ