spot_img
18 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

দিদিয়ের দেশম- লিওনেল স্কালোনি: ইতিহাসের সামনে তাঁরাও

- Advertisement -

স্পোর্টস ডেস্ক, সুখবর ডটকম: ফ্রান্স এখন পর্যন্ত দুটি বিশ্বকাপ জিতেছে। দুটিতেই রয়েছে দিদিয়ের দেশমের ছোঁয়া। ১৯৯৮ সালে অধিনায়ক হিসেবে তুলে ধরেছিলেন শিরোপা। ২০১৮ সালে তাঁর কোচিংয়ে শিরোপা জিতে ফ্রান্স। কোচ হিসেবে আবারও শিরোপার দ্বারপ্রান্তে তিনি। আজ শিরোপা জিততে পারলে ফ্রান্স যেমন রেকর্ডের ভাগীদার হবে, ইতিহাসের অংশ হয়ে যাবেন দেশমও। আর লিওনেল স্কালোনির সামনে ৪৪ বছর বয়সেই কিংবদন্তিদের সঙ্গে নাম লেখানোর সুযোগ। আলবেসেলেস্তেদের ৩৬ বছরের বিশ্বকাপ খরা ঘুচাতে পারলে সিজার লুই মেনত্তি এবং কার্লোস বিলার্দোর মতো দুই কিংবদন্তির সঙ্গে উচ্চারিত হবে তাঁর নাম।

ফ্রান্স আজ জিততে পারলে ৬০ বছর পর এই প্রথম কোনো দেশ শিরোপা ধরে রাখার কৃতিত্ব দেখাবে। সর্বশেষ ১৯৫৮ ও ১৯৬২ সালে পর পর দুই আসরে শিরোপা জিতেছিল ব্রাজিল। পাশাপাশি ১৯৩৮ সালের পর দেশমই হবেন প্রথম কোচ, যিনি কিনা পর পর দুই আসরে শিরোপা জিতলেন। ১৯৩৪ ও ১৯৩৮ সালে ইতালিকে শিরোপা জিতিয়েছিলেন ভিত্তোরিও পোজ্জো। দেশমের এ অর্জনের পথে সবচেয়ে বড় বাধা লিওনেল মেসি। গতকাল সংবাদ সম্মেলনে দেশম জানিয়েছেন, ফাইনালে অনেক ফরাসিও নাকি আর্জেন্টিনাকে সমর্থন করবেন। কারণ, তাঁরা মেসির হাতে বিশ্বকাপ দেখতে চান। দেশম বলেন, ‘আমি জানি, বিশ্বব্যাপী অনেক মানুষ এবং সম্ভবত কিছু ফ্রেঞ্চও আশা করবেন, মেসি যেন বিশ্বকাপ জিততে পারেন। তবে শিরোপা জিততে সম্ভাব্য সবকিছু আমরা করব।’ আজ লুসাইল স্টেডিয়ামের গ্যালারিও থাকবে তাদের বিপক্ষে। তবে গ্যালারি নিয়ে মোটেও ভাবছেন না দেশম। তিনি বরং চিন্তিত ‘ক্যামেল ভাইরাসের’ বিস্তার নিয়ে।

দেশমের প্রোফাইল তাও বেশ ভারী। স্কালোনির উত্থান তো পুরাই নাটকীয়তায় ভরপুর। রীতিমতো শূন্য থেকে শিখরে আরোহণ করতে যাচ্ছেন তিনি। ২০১৫ সালে খেলা ছাড়ার পর প্রায় এক বছর বেকার ছিলেন। মনের দুঃখে তখন স্পেনের মায়োর্কায় যে পাড়ায় থাকতেন, সেখানকার বাচ্চা ছেলেদের ফ্রিতে কোচিং করাতেন। সেখান থেকে আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের দায়িত্ব পালন করে অতি দ্রুতই জাতীয় দলে হোর্হে সাম্পাওলির সহকারী বনে যান। ২০১৮ বিশ্বকাপে ব্যর্থতার জেরে সাম্পাওলি সরে দাঁড়ালে আপদকালীন দায়িত্ব দেওয়া হয় তাঁকে। ভারপ্রাপ্ত হলেও মাত্র ৪০ বছর বয়েসে আর্জেন্টিনা জাতীয় দলের কোচ! তাঁর অধীনে মেসিও খেলতে চাননি শুরুতে। ২০২১ কোপা জয়ের পর দু’জনের মধ্যে দূরত্বটা কমে। এখন তো তিনি বিশ্বজয়ীদের কাতারে নাম লেখানোর অপেক্ষায়। হয়তো এসব ভেবেই গতকাল সংবাদ সম্মেলনে কিছুটা আবেগ আক্রান্ত হয়ে পড়েছিলেন স্কালোনি, ‘গতকাল তাদের (খেলোয়াড়রা) আমি একটা কথাই বলেছি- ধন্যবাদ! আর কোনো শব্দ নেই আমার কাছে। আমার মনে হয়, প্রতিটি আর্জেন্টাইন একই কথা বলবে। তারা নিজেদের সবকিছু উজাড় করে দিয়েছে। আশা করছি, কাল মুকুটটি আসবে।’

এম/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা  (১৮ ডিসেম্বর ২০২২)

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ