spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

‘দামাল’: ট্রেইলারে উঠে এলো ‘স্বাধীন বাংলা ফুটবল দল’ এর ইতিহাস

- Advertisement -

বিনোদন প্রতিবেদক, সুখবর বাংলা: ঈদ-উল-আজহায় মুক্তি পাওয়া রায়হান রাফির “পরাণ” দর্শকদের হলমুখী করতে পেরেছে। দেশের চলচ্চিত্র অঙ্গনে অনেকদিন পর ফিরেছে স্বস্তির সুবাতাস। “পরাণ”-এর সাফল্যের রেশ কাটতে না কাটতেই এবার এই পরিচালকের আরেকটি সিনেমা আসতে যাচ্ছে, যার নাম “দামাল”। মঙ্গলবার (১৬ আগস্ট) মুক্তি পেয়েছে এই সিনেমার ট্রেইলার।

জানা গেছে, ছবিটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। সিনেমাটি দুই যুগের দুটি ফুটবল দলকে কেন্দ্র করে গড়ে উঠেছে। একটি হলো মুক্তিযুদ্ধকালীন স্বাধীন বাংলা ফুটবল এবং অন্যটি বর্তমান সময়ের অনুরূপ একটি দল।

দুই মিনিটের ট্রেইলারে বলা হয়, “একটা দেশ, একটা যুদ্ধ, একটা পতাকা। এক এক করে অনেকে মিলে এক হওয়া। কেউ অস্ত্র তুলে নিয়েছিল হাতে, কেউ পায়ে। কেউ নামে যুদ্ধের মরণ খেলায়, হোক যে যোদ্ধা বা খেলোয়ার, লড়াইয়ে এক বিন্দু দেয় না ছাড়। একদিকে আসে মিছিল, আরেক দিকে উল্লাসের মিশন। খেলার মাঠ হোক কিংবা যুদ্ধের ময়দান, কেউ কারে নাহি ছাড়ে, যায় যদি যাক প্রাণ।”

ট্রেইলারের বিভিন্ন অংশে ২৫ মার্চের কাল রাত, মুক্তিযুদ্ধ এবং ফুটবল খেলার দৃশ্য তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে উঠে এসেছে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের বর্বরতা। ট্রেইলারের ভয়েস ওভার এবং সিনেমাটোগ্রাফি দর্শকদের বিমোহিত করে রাখবে। ট্রেইলারে মুক্তিযুদ্ধে এবং ফুটবল খেলার বিভিন্ন দৃশ্যের ধারবাহিকতা ছিল বেশ চিত্তাকর্ষক।

মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দলের সত্য ঘটনার ওপর নির্ভর করে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের জুনে স্বাধীন বাংলা ফুটবল দল গড়ে ওঠে। স্বাধীন বাংলা ফুটবল দল বিভিন্ন এলাকায় মোট ১৬টি ম্যাচে অংশ নেয়। সেখান থেকে প্রায় ৫ লাখ টাকা সংগ্রহ করা হয়, যার পুরোটাই মুক্তিযুদ্ধে তহবিল সহায়তার জন্য দান করা হয়েছিল।

প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত “দামাল” সিনেমার গল্প লিখেছেন ফরিদুর রেজা সাগর। অভিনয় করেছেন শরিফুল রাজ, সুমিত, সিয়াম, বিদ্যা সিনহা মিম, শাহনাজ সুমি, ইন্তেখাব দিনার, পাকিস্তানিদের দোসরের চরিত্রে রাশেদ অপুসহ অনেকে। আগামী ২৮ অক্টোবর সিনেমাটি মুক্তি পাবে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে “দামাল” সিনেমার ট্রেইলার শেয়ার দিয়ে নির্মাতা রায়হান রাফি বলেন, “দামাল আসছে ২৮ অক্টোবর। দেখা হবে সিনেমা হলে।”

আরো পড়ুন:

ভালোবাসাটুকু ধরে রাখতে চাই- চিত্রনায়িকা ববি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ