spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

দাঁড়িয়ে খাওয়া ও পান করা কি নিষিদ্ধ?

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: দাঁড়িয়ে পান করা মাকরূহ। হাদিসের একাধিক বর্ণনা থেকে তা প্রমাণিত। কিন্তু দাঁড়িয়ে খাওয়া যাবে কি? এ সম্পর্কেও হাদিসে পাকে সুস্পষ্ট দিকনির্দেশনা দেওয়া হয়েছে। কী সেই নির্দেশনা?

হ্যাঁ, দাঁড়িয়ে পান করা মাকরূহ বা নিষিদ্ধ। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে এমনই বলেছেন। দাঁড়িয়ে পান করা ও খাওয়া সম্পর্কে একাধিক হাদিসে এসেছে-

. হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে পান করা থেকে শাসন করেছেন।’ (মুসলিম)

. হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোনো লোককে দণ্ডায়মান হয়ে পান করতে বারণ করেছেন। হজরত কাতাদাহ বলেন, আমরা হজরত আনাস রাদিয়াল্লাহু আনহুকে জিজ্ঞাসা করলাম, ‘আর (দাঁড়িয়ে) খাওয়া বা খাবারের ব্যাপারে (আদেশ কি)? তিনি বললেন, সেটা তো আরও নিকৃষ্ট, আরও জঘন্য কাজ।’(মুসলিম)

. হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে পান করা থেকে কঠিনভাবে সাবধান করেছেন।’ (মুসলিম)

. হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে পান করতে নিষেধ করেছেন।’(মুসলিম)

শুধু তা-ই নয়, যদি কেউ ভুলে দাঁড়িয়ে পান করে ফেলে তবে সে যেন বমি করে তা বের করে দেয়।

হাদিসে পাকে আরও এসেছে-

. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমাদের কেউ যেন কখনো দাঁড়িয়ে পান না করে। কেউ ভুলে পান করলে সে যেন পরে বমি করে ফেলে।’ (মুসলিম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, দাঁড়িয়ে পান করা বা খাওয়া থেকে বিরত থাকা। হাদিসের ওপর আমল করা। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতের অনুসরণ ও অনুকরণ করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

আরো পড়ুনঃ

“সয়াবিন বড়ি শুধু সুস্বাদু নয়! পুষ্টি গুণেও ভরপুর

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ