spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হলো তাজমহল

- Advertisement -

সুখবর ডেস্ক: ভারতের ঐতিহ্যবাহী তাজমহলসহ সকল মিনার, স্মৃতিসৌধ ও যাদুঘর দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে।
আজ বুধবার থেকে দর্শনার্থীরা এসব স্থাপনা দেখতে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহ আঘাত থেকে অর্থনীতিকে পুনরুদ্ধারের উদ্যোগের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এ ব্যাপারে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই) একটি নির্দেশিকা প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, দর্শনার্থীরা তাজমহলের ভেতরে কোনো কিছু স্পর্শ করতে পারবেন না। এছাড়াও, প্রবেশের টিকিট অনলাইনে সংগ্রহ করতে হবে। স্থাপনাগুলোতে কোনো টিকিট বিক্রি হবে না।
এএসআইয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা জানান, তাজমহলের পুরো এলাকা দিনে তিন বার জীবাণুমুক্ত করা হবে। এ ছাড়াও, দর্শনার্থীদের সবসময় মাস্ক পরে থাকা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলা আবশ্যক।
আগ্রা জেলা ম্যাজিস্ট্রেট প্রভু সিং জানান, একই সময়ে কেবলমাত্র ৬৫০ জন দর্শনার্থীকে তাজমহল ও এর আশেপাশের এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে।
স্বাভাবিক সময়ে এই স্মৃতিস্তম্ভে দৈনিক প্রায় ২০ হাজার দর্শনার্থী আসতেন। করোনা মহামারি আঘাত হানার আগে, বছরে প্রায় ৭০ থেকে ৮০ লাখ মানুষ এখানে বেড়াতে যেতেন।
ভারতের উত্তরাঞ্চলের শহর আগ্রায় ১৭শ শতাব্দীতে মোঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের উদ্দেশ্যে এই স্থাপনাটি নির্মাণ করেন।
কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে আরোপিত লকডাউনের অংশ হিসেবে গত এপ্রিলের শুরুর দিকে তাজমহলে দর্শনার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ