spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৯শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ

ত্বক কি ডায়াবেটিসের লক্ষণ বলে দেয় 

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক,সুখবর বাংলা: যেকোনো বয়সে যে কারও ডায়াবেটিস হতে পারে। তবে চল্লিশের পর সচেতনতা বেশি দরকার। ডায়াবেটিস হলে ঘাবড়ে যাবেন না বরং পরিমিত খাবার, শারীরিক শ্রম ও ক্ষেত্রবিশেষে ওষুধ সেবনের মাধ্যমে ডায়াবেটিস নিয়েও সুস্থ থাকা যায়। ডায়াবেটিসের লক্ষণ নিয়ে অনেক কথাই বলা সম্ভব। তবে ত্বকও কিন্তু মাঝেমধ্যে বলে দেয় শরীরে বাসা বেঁধেছে ডায়াবেটিস।

# ঘন ঘন পানির পিপাসা পাওয়া, বার বার প্রস্রাব হওয়া, সময়-অসময়ে অতিরিক্ত ক্ষুধা বোধ করা এবং হঠাৎ করে শরীরের ওজন কমে যাওয়া হলো ডায়াবেটিসের অন্যতম লক্ষণ।

# ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের শরীরে নানা উপসর্গের মধ্যে শরীরে চুলকানি, বাত ব্যথা হতে পারে। পাশাপাশি চোখে ঝাপসা দেখা, ঘন ঘন চশমা বদল, পা জ্বালাপোড়া করা এবং অবশ বোধ করা, হাতপায়ে ঝিঁঝি ধরা, কাটা-ছেঁড়া সহজে না শুকানোও ডায়াবেটিসের লক্ষণ।

# এগুলো ছাড়াও ডায়াবেটিসের আরও একটি লক্ষণ হল— ‘নেক্রোবায়োসিস লিপোয়েডিকা ডায়াবেটিকোরাম’। এটি হলো ত্বকের একটি সমস্যা। এর প্রভাবে ত্বকে ছোট ছোট ফুসকুড়ির মতো হয়। কিছুদিন পর এগুলো থেকে ত্বকে বিভিন্ন দাগও দেখা দেয়।

# এই লক্ষণটি পুরুষদের চেয়ে নারীদের বেশি দেখা যায়। এগুলোর আকার গোলাকার, ডিম্বাকৃতি হতে পারে। চোখের পাতা, ঘাড় বা হাতে এই ধরনের উপসর্গ দেখতে পাওয়া যায়। স্থূলতা থাকলে এই ধরনের উপসর্গ বেশি প্রকাশিত হয়। এমনকি, ত্বকে কোনো কারণ ছাড়াও ফোস্কা দেখা দিতে পারে। এটিও ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

আরো পড়ুন:

বর্ষায় চর্মরোগ কেন বাড়ে, করণীয় কী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ