Thursday, January 20, 2022
Thursday, January 20, 2022
Homeলাইফস্টাইলতৈরি করুন ধনেপাতা দিয়ে ফ্রাইড রাইস

তৈরি করুন ধনেপাতা দিয়ে ফ্রাইড রাইস

danish

লাইফস্টাইল প্রতিবেদক, সুখবর বাংলা: বাদামি চালের ফ্রাইড রাইস ফাইবার, খনিজ, ভিটামিন বি ৬, প্রোটিন এবং নিয়াসিন সমৃদ্ধ হয়ে থাকে। আর এর সঙ্গে যদি আপনি ক্যাপসিকাম যোগ করেন তবে এটি আপনাকে ভিটামিন সি-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করবে। আর ধনে পাতার রয়েছে ডিসইনফেকট্যান্ট, ডিটক্সিফাইং বা বিষাক্ততা রোধকারী, অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো দারুণ কিছু উপাদান।

এসব উপাদানগুলো থাকার কারণে এরা বিভিন্ন স্কিন ডিজঅর্ডার বা ত্বকের অসুস্থতা সারাতে সাহায্য করে। যেমন একজিমা, ত্বকের শুষ্কতা, ফাঙ্গাল ইনফেকশন ইত্যাদি। ত্বক সুস্থ ও সতেজ রাখতে তাই ধনেপাতার জুরি নেই। তাহলে দেরি কেন! চলুন জেনে নেই ধনেপাতার ফ্রাইড রাইস তৈরি করতে কী কী প্রয়োজন-

উপকরণ: এই খাবারটি তৈরি করতে যে উপকরণগুলো আপনার প্রয়োজন হবে তা হলো বাদামি চাল ১ কাপ, ১টি বড় সবুজ ক্যাপসিকাম, মাঝারি সাইজের ১টি পেঁয়াজ, আদা রসুন বাটা ১ চা চামচ, দই ২ চা চামচ, ধনে পুদিনা এবং সবুজ মরিচ পেস্ট ২ টেবিল চামচ, গরম মসলা ১ চা চামচ, তেজপাতা ২টি, জিরা ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১/২ চা চামচ, অলিভ ওয়েল ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: একটি নন-স্টিক পাত্রে তেল গরম করে জিরা দিন। কিছুক্ষণ পর তেজপাতা যোগ করুন, আলতোভাবে নাড়ুন এবং কাটা পেঁয়াজ যোগ করুন। পেঁয়াজ বাদামি না হওয়া পর্যন্ত রান্না করুন। এবার পাত্রে আদা রসুনের পেস্ট, ধনে পুদিনা পেস্ট এবং দই দিয়ে ভালো করে কষিয়ে রান্না করুন। এভাবে মসলা ভালোভাবে কষিয়ে রান্না করলে মসলার কাচা গন্ধ চলে যাবে। আর এ সময়ই আপনি মসলার একটি সুন্দর সুগন্ধ পেতে শুরু করবেন। শুকনো মসলাগুলো নাড়াচাড়া করার এটাই সঠিক সময়। এরপর কুচি ক্যাপসিকাম যোগ করুন। ক্যাপসিকাম সিদ্ধ হয়ে গেলে এর মধ্যে আগে থেকে ধুয়ে রাখা চাল যোগ করুন। কিছুক্ষণ নেড়েচেড়ে চালগুলো ভাজা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ১/২ কাপ পানি দিয়ে দিন। এ সময় একটি ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে ১৫ মিনিট অপেক্ষা করুন চাল সিদ্ধ না হওয়া পর্যন্ত। রান্না হয়ে গেলে ওপরে ধনেপাতা দিয়ে সাজিয়ে এই শীতে গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন:

স্ট্রোক-হৃদরোগের ঝুঁকি কমায় ওটস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments