spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

যে তেল ব্যবহারে দূর হবে আঁচিল

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: অনেকের ত্বকেই ছোট ছোট আঁচিল দেখা দেয়। আঁচিল হলো হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) দ্বারা সৃষ্ট ত্বকে গোলাকার আকৃতির মাংসপিণ্ড। সাধারণত বেশিরভাগ আঁচিলই বিপজ্জনক নয় তবে অতিরিক্ত আঁচিল ত্বকের সৌন্দর্য নষ্ট করে।

আবার কখনো কখনো আঁচিলগুলো সংক্রামকও হতে পারে। অনেক সময় আঁচিলের স্থানে চুলকানি, পেকে যাওয়া বা রক্তপাত হওয়ার লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

তবে আপনার ত্বকের আঁচিলগুলো যদি নতুন হয় তাহলে ঘরোয়া উপায়েই তা নির্মূল করতে পারবেন। তবে ডায়াবেটিস রোগী বা রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম তারা ভুলেও এই পদ্ধতি অনুসরণ করবেন না।

আসুন জেনে নেই আঁচিল দূর করার সহজ ২টি উপায়-

১) চা গাছের তেল বা টি ট্রি অয়েল-

চা গাছের তেলে অনেক পুষ্টিগুণ থাকে। এতে থাকা শক্তিশালী অ্যান্টিসেপটিক গুণ ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে আঁচিল বড় হওয়ার পেছনে দায়ী জীবাণুকে ধ্বংস করে চা গাছের তেলের গুণাগুন।

আঁচিল দূর করতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে আঁচিলের উপর কিছুক্ষণ রেখে দিন। তারপর ম্যাসেজ করুন। দিনে অন্তত ৫-৬ বার এই পদ্ধতি অনুসরণ করলেই ফলাফল মিলবে হাতেনাতে।

২) ক্যাস্টর অয়েল-

ক্যাস্টর অয়েলে থাকে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে সহায়তা করবে। এজন্য ক্যাস্টর অয়েল আঁচিলে ব্যবহার করুন। দৈনিক ২-৩ বার এই পদ্ধতি অনুসরণ করলেই আঁচিল হালকা হতে শুরু করবে।

সূত্র: ব্রাইট সাইড

এম এইচ/

আরো পড়ুন:

পান পাতার ঔষধি গুনাগুণ ও উপকারিতা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ