spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

তেলের অতিরিক্ত মূল্য বৃদ্ধি নিয়ে তেল উৎপাদনকারীদের সতর্ক করল ভারত

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: ভারতের তেলমন্ত্রী হরদীপ সিং পুরি জানান, অপরিশোধিত তেলের উচ্চ মূল্য বৈশ্বিক মন্দা পরিস্থিতিকে আরও খারাপ করে তুলবে। আবুধাবিতে এডিপেক এনার্জি কনফারেন্সে ব্লুমবার্গ টিভিকে হরদীপ সিং পুরি বলেন, “এখন থেকেই তেলের মূল্য বাড়ানোর অর্থ মন্দা পরিস্থিতিকে আরো খারাপ করে তোলা। তাই মন্দা পরিস্থিতিকে স্বাভাবিক রাখতে তেলের মূল্যও হাতের নাগালেই রাখা উচিত।”

ভারত বিশ্বের অন্যতম বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারক। এ দেশ পারস্য উপসাগরীয় দেশ যেমন- সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং ইরাকের প্রধান ক্রেতা।

ব্রেন্ট এর অপরিশোধিত তেল এ বছর ২২% বেড়ে প্রতি ব্যারেল প্রায় ৯৫ মার্কিন ডলার মূল্যের হয়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং পরবর্তীতে মস্কোর উপর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে তেলের বাজার  উত্তপ্ত হয়ে রয়েছে।

পুরি জানান, এসব অবশ্যই সার্বভৌম সিদ্ধান্ত। একজন বিক্রেতা কত মূল্যে তার জিনিস বিক্রি করবেন এটা অবশ্যই বিক্রেতার উপরই নির্ভরশীল। কিন্তু প্রত্যেক ক্রিয়ারই বিপরীত প্রতিক্রিয়া রয়েছে।

তিনি বলেন, বৈদ্যুতিক যানবাহন এবং ইভি ব্যাটারির মূল উপাদান লিথিয়ামে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করা হচ্ছে।

তিনি আরো বলেন, “আমরা কোনও ক্রমেই শক্তির ঘাটতি হতে দিব না। এক উৎস থেকে আমরা যদি আমাদের প্রয়োজনীয় জিনিস না পাই তাহলে আমরা অন্য উৎসের সন্ধান করব।”

ভারত বর্তমানে রাশিয়া থেকে তেল আমদানির চিন্তাভাবনা করছে। ইউক্রেনীয় আগ্রাসনের পর রাশিয়ায় অপরিশোধিত তেল ক্রয় বৃদ্ধি পেয়েছে। চীন ইতিমধ্যেই রাশিয়া থেকে তেল আমদানি করছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ