spot_img
27 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

শস্য রফতানি: তুরস্ককে ধন্যবাদ জানালো ইউক্রেন

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: খাদ্যশস্য চুক্তির মাধ্যমে শস্য রফতানির প্রক্রিয়া অব্যাহত রাখতে উদ্যোগ নেওয়ায় তুরস্ককে ধন্যবাদ জানিয়েছে ইউক্রেন। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজ দেশের এমন কৃতজ্ঞতার কথা জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

বিদ্যমান যুদ্ধাবস্থা নিয়ে মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ফোনে কথা বলেন জেলেনস্কি। ওই ফোনালাপের পর ভলোদিমির জেলেনস্কি বলেন, তুরস্ক ও জাতিসংঘের প্রচেষ্টার ফলে কৃষ্ণ সাগর উপকূলের বন্দর থেকে তার দেশের শস্য পরিবহন অব্যাহত রয়েছে। এই সমর্থন দেওয়ার জন্য তারা ধন্যবাদ পাওয়ার দাবিদার, যদিও রাশিয়া চুক্তিটি স্থগিত করে রেখেছে।

তিনি বলেন, খাদ্যশস্য করিডোরের নির্ভরযোগ্য এবং দীর্ঘমেয়াদী নিরাপত্তা প্রয়োজন। রাশিয়া যদি এই করিডোর বন্ধ করে দেয়, তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত হবে এর পাল্টা প্রতিক্রিয়া জানানো।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার জানা উচিত যে, আমাদের খাদ্য রফতানি ব্যাহত করে এমন যে কোনও পদক্ষেপের জন্য তার আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে কঠোর প্রতিক্রিয়া পাবে। এটি আক্ষরিক অর্থেই কোটি কোটি মানুষের বাঁচা-মরার বিষয়।

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে আলাপকালে কিয়েভকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের বিষয়েও কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এম/

আরো পড়ুন:

ফের ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন বেনিয়ামিন নেতানিয়াহু?

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ